পার্বত্য চট্টগ্রামে অগ্রাধিকারভিত্তিক উন্নয়নের সুপারিশ


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : ডিসেম্বর ৩, ২০২২, ৫:৪৩ অপরাহ্ণ /
পার্বত্য চট্টগ্রামে অগ্রাধিকারভিত্তিক উন্নয়নের সুপারিশ

ক্রাইম ট্রেস ডেস্ক : পার্বত্য জনগোষ্ঠীর পারস্পরিক আস্থা ও সৌহার্দ্যপূর্ণ অবস্থানে থেকে অগ্রাধিকারভিত্তিক উন্নয়নের জন্য সুপারিশ করেছে পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটি। শনিবার (৩ ডিসেম্বর) কমিটির ৬ষ্ঠ বৈঠক এ সুপারিশ করা হয়। কমিটির আহ্বায়ক (মন্ত্রী) আবুল হাসানাত আবদুল্লাহ এমপির সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের (রাঙ্গামাটি) চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) এবং ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থী প্রত্যাবাসন ও পুনর্বাসন এবং অভ্যন্তরীণ উদ্বাস্তু নির্দিষ্টকরণ ও পুনর্বাসন সম্পর্কিত টাস্কফোর্সের (খাগড়াছড়ি) চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা বৈঠকে অংশ নেন। আর বিশেষ আমন্ত্রণে বৈঠকে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

বৈঠকে শান্তিচুক্তির ২৫ বছর পূর্তিতে এর ফলপ্রসূ বাস্তবায়ন ও উন্নয়নের চ্যালেঞ্জগুলো কার্যকরভাবে প্রতিফলনের ওপর গুরুত্ব আরোপ করে পার্বত্য চট্টগ্রামের সার্বিক উন্নয়নে জেলা পরিষদ, আঞ্চলিক পরিষদ ও স্থানীয় প্রশাসনের সামগ্রিক কর্মকাণ্ড সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

গণতান্ত্রিক পরিবেশ সমুন্নত রেখে পার্বত্য এলাকার বিভিন্ন জনগোষ্ঠীর পারস্পরিক আস্থা ও সৌহার্দ্যপূর্ণ অবস্থান, ঐক্যমত্যের ভিত্তিতে হস্তান্তরিত বিভাগের কার্যক্রমে সমন্বয় এবং শিক্ষা ব্যবস্থা, রাস্তাঘাট, ইন্টারনেট সংযোগ ইত্যাদির অগ্রাধিকারভিত্তিক উন্নয়নের ব্যাপারে মতামত ব্যক্ত করা হয়।

বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহজাত দূরদৃষ্টি, প্রজ্ঞা এবং ঐকান্তিক সদিচ্ছার ফলে ১৯৯৭ সালে পার্বত্য শান্তি চুক্তির ঐতিহাসিক সূচনায় তার প্রতি গভীর কৃতজ্ঞতা, ধন্যবাদ ও অভিনন্দন জানানো হয়।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব এবং সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।