যেভাবে পরিষ্কার করলে কম্পিউটারের গতি বাড়বে


ebdn প্রকাশের সময় : ডিসেম্বর ৫, ২০২২, ২:৪০ অপরাহ্ণ /
যেভাবে পরিষ্কার করলে কম্পিউটারের গতি বাড়বে

তথ্যপ্রযুক্তি ডেস্ক : প্রযুক্তি নির্ভর এখন আমাদের জীবন। স্মার্টফোন, ডেস্কটপ, স্মার্টফোনে বুঁদ হয়ে থাকেন সারাক্ষণ। কখনো সোশ্যাল মিডিয়া, কখনো আবার গেম খেলায় সময় পার করছেন এসব ডিভাইসে। তবে নিয়মিত পরিষ্কার করছেন তো ব্যবহৃত ডিভাইসগুলো। ধুলা ময়লা অনেকদিন থেকে জমে থাকলে কম্পিউটারের আয়ুও কমতে থাকে। সেই সঙ্গে স্লো হয়ে যাওয়াসহ নানান সমস্যা দেখা দেয়।

 

চলুন দেখে নেওয়া যাক কম্পিউটার পরিষ্কার করার কয়েকটি সহজ টিপস। নিয়মিত ডেস্কটপ, ল্যাপটপ পরিষ্কার করলে এগুলোর গতিও বাড়বে আগের চেয়ে অনেক বেশি।

>> কম্পিউটার পরিষ্কার করার আগে তা বন্ধ করে নিন। অন থাকা অবস্থায় কখনোই পরিষ্কার করতে যাবেন না। শর্ট সার্কিট হতে পারে। আবার ভুল বোতামে চাপ লেগে ফাইল ডিলিট হয়ে যেতে পারে।

>> কেউ কেউ বাইরের অংশ পরিষ্কার করতে ভেজা কাপড় ব্যবহার করেন। কখনো এই কাজ করবেন না। এর পরিবর্তে কলিন স্প্রে ব্যবহার করতে পারেন।

>> কিবোর্ড পরিষ্কার করার জন্য একটি ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করুন। ভুলেও পানি দিয়ে কিবোর্ড পরিষ্কার করতে যাবেন না। এতে গতি কমে যায়। কিবোর্ডের ভেতরে জমাট ধুলাবালিতে পানি লেগে ধীরে ধীরে এক জায়গায় জমে যায়। শুধু তাই নয়, এর ফলে অনেক সময় কিবোর্ডের প্লাস্টিকও পচে যেতে পারে।

>> ক্যাবিনেটের বাইরের অংশ পরিষ্কার করতে একটি সুতির কাপড় ব্যবহার করতে পারেন। অনেকেই শুধু একটি মপ দিয়ে এটি পরিষ্কার করেন। এ কারণে অনেক সময় রং বিবর্ণ হয়ে যায়। এজন্য সবসময় নরম কাপড় ব্যবহার করা প্রয়োজন। ক্যাবিনেট থেকে সব বৈদ্যুতিক তারগুলো আগে সরিয়ে ফেলুন।

>> ডেস্কটপের ভেতরের ধুলা বের করার জন্য কম্প্রেসড এয়ার ক্যানের সাহায্য নিতে পারেন। এটি ব্যবহার করতে বিদ্যুতের প্রয়োজন নেই। তবে যখনই এটি দিয়ে পরিষ্কার করবেন অবশ্যই নাক-মুখ ঢেকে নিন।

>> এছাড়াও নিয়মিত ডেস্কটপ, ল্যাপটপের অপ্রয়োজনীয় ফাইল, ছবি ডিলিট করুন। এতেও ডিভাইসের গতি বাড়বে।

>> গতি বাড়াতে ভাইরাস পরিষ্কার করুন নিয়মিত। অ্যান্টি ভাইরাস সফটওয়্যার আপডেট করুন।