জিন্সের প্যান্টে ছোট পকেট কেন থাকে?


ebdn প্রকাশের সময় : ডিসেম্বর ৫, ২০২২, ৩:১১ অপরাহ্ণ /
জিন্সের প্যান্টে ছোট পকেট কেন থাকে?

লাইফস্টাইল ডেস্ক : জিন্সের প্যান্ট পরতে নারী-পুরুষ সবাই কমবেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। এ ধরনের প্যান্টে সামনে দুটি আর পেছনে দুটি মোট চারটি বড় পকেট থাকে।

 

আর সামনের দুটি বড় পকেটের উপরে ছোট দুটি পকেট থাকে। যেগুলো কখনো হয়তো ব্যবহৃত হয় না, আবার অনেকে হয়তো জানেনও না এগুলোর ব্যবহার সম্পর্কে।

প্যান্টে ছোট্ট ওই পকেট কেন থাকে?

জানা যায়, ১৮০০ শতকে কাউবয়রা চেন দেওয়া ঘড়ি ব্যবহার করতেন। তারা তখন ঘড়ি রাখতেন ওয়েস্টকোটে। ফলে বেশির ভাগ সময়েই ঘড়ি ভেঙে যেত।

এরপর ঘড়িকে সুরক্ষিত রাখার জন্য তখন থেকেই ১৮৭৯ সালে বাজারে আসে। জিন্সের প্যান্টে এই পকেটের আবির্ভাব। এখন অবশ্য সেই ঘড়ির চলও নেই। তবে ঐতিহ্য বজায় রেখে এখনো প্যান্টে ছোট পকেট রাখা হয়।

jagonews24

জিন্স কীভাবে এলো?

পশ্চিমা ফ্যাশনের অন্যতম ভিত্তি হলো এই জিন্স। ধারণা করা হয়, একজন আমেরিকান সাত জোড়া জিন্স কেনেন বছরে। জিন্সের জন্ম ১৮০০ শতকে।

তবে ব্লু জিন্সের জন্মদিন হিসেবে ধরা হয় ১৮৭৩ সালের ২০ মে দিনটিকে। কারণ এই দিনেই জ্যাকব ডেভিস এবং লেভি স্ট্রস অ্যান্ড কোং কোম্পানি ব্লু জিন্সের অফিশিয়াল পেটেন্ট পেয়েছিলেন।

আজ ব্লু জিন্স দিবস। প্রতিবছর ৫ ডিসেম্বর আমেরিকায় এই দিবস পালন করা হয় জাতীয়ভাবে। বিশ্বের বিভিন্ন দেও পালিত হয় এই দিবস।

সূত্র: রিডার্স ডাইজেস্ট