সোলেডার শহরে রুশ সেনাদের বিপক্ষে তুমুল লড়াইয়ে ইউক্রেন


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : জানুয়ারি ১৩, ২০২৩, ১২:২২ অপরাহ্ণ /
সোলেডার শহরে রুশ সেনাদের বিপক্ষে তুমুল লড়াইয়ে ইউক্রেন

ক্রাইম ট্রেস ডেস্ক : ইউক্রেনের পূর্বাঞ্চলীয় সোলেডার শহরে রুশ সেনাদের সঙ্গে তুমুল যুদ্ধ চলছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বৃহস্পতিবার এক ভিডিওবার্তায় তার দেশের সেনাবাহিনীর ভূয়সী প্রশংসা করেছেন।খবর এনডিটিভির।

জেলেনস্কি বলেছেন, রুশ সেনাদের বিরুদ্ধে সোলেডার শহরে ইউক্রেনের দুটি ইউনিট তুমুল লড়াই চালিয়ে যাচ্ছে। সেখানে শিশুসহ শিশুসহ ৫ শতাধিক বেসামরিক লোক আটকা পড়ে আছে বলেও ভিডিওবার্তায় জানান জেলেনস্কি।

প্রথমে পিছু হটলেও সেখানে এখন আরও সেনা সদস্য পাঠানোর কথা ভাবছে ইউক্রেন।

তবে ইউক্রেনের সামরিক বাহিনীর এক মুখপাত্র আভাস দিয়েছেন, তাদের কমান্ডাররা সোলেডার থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার কথা বিবেচনা করছেন।

ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার সোলেডারের পরিস্থিতি তার ভাষায় ‘কঠিন’ বলে উল্লেখ করেন। শহরটির বড় এলাকাই ধ্বংস হয়ে গেছে বলে খবরে বলা হচ্ছে।

ইউক্রেনের মুখপাত্র বলছেন, বাখমুট শহরের নিকটবর্তী সোলেডারে তাদের সেনারা রুশ ওয়াগনার বাহিনীর ‘সবচেয়ে ভালোভাবে প্রস্তুতি নেওয়া’ যোদ্ধাদের বিরুদ্ধে লড়াই করছে।

ইউক্রেনের ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার বলেন, এক সপ্তাহ আগেও ইউক্রেনে রুশ সেনা ইউনিটের সংখ্যা ছিল ২৫০টি। তবে মস্কো এখন এক কৌশলগত উদ্যোগ নিয়ে ইউনিটের সংখ্যা বাড়িয়ে ২৮০টি করেছে।

এসব ইউনিটে নতুন নিয়োগ পাওয়া সেনারা রয়েছে বলে ইউক্রেনের সামরিক গোয়েন্দা সূত্রে বলা হয়।

সোলেডার শহরের ভেতরে ঢোকার লড়াইয়ে শুধু ওয়াগনার যোদ্ধারাই অংশ নিচ্ছে। আর রুশ বাহিনী ইউক্রেনীয় অবস্থানগুলোর ওপর বিমান আক্রমণ চালাচ্ছে।

প্রসঙ্গত, প্রায় ১০ হাজার লোকের বাসস্থান লবণের খনিসমৃদ্ধ শহর সোলেডার রুশ দখলে চলে গেলে তা কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বাখমুট শহরটি ঘিরে ফেলতে রুশ সৈন্যদের সহায়তা করবে।

এছাড়া এর ফলে বাখমুট শহরটিতে যুদ্ধের রসদ সরবরাহের জন্য নিকটবর্তী স্লোভিয়ানস্কের সঙ্গে গুরুত্বপূর্ণ সংযোগপথটিও প্রায় বিচ্ছিন্ন হয়ে যাবে।

এছাড়া সোলেডারের খনির গভীর সুড়ঙ্গগুলোর নেটওয়ার্ককে ইউক্রেন-নিয়ন্ত্রিত এলাকাগুলোতে ঢুকতে ব্যবহার করতে পারবে রাশিয়া।