সামরিক শক্তিধর দেশের তালিকায় ৪০তম বাংলাদেশ


Barisal Crime Trace -GF প্রকাশের সময় : জানুয়ারি ১৫, ২০২৩, ১১:২৬ পূর্বাহ্ণ /
সামরিক শক্তিধর দেশের তালিকায় ৪০তম বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বে সামরিক শক্তিতে ১৪৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৪০তম। চলতি বছর (২০২৩) সামরিক শক্তির এ র‍্যাংকিং প্রকাশ করেছে গ্লোবাল ফায়ার পাওয়ার (জিএফপি)।

গ্লোবাল ফায়ার পাওয়ার মার্কিন গোয়েন্দা দপ্তর সিআইএয়ে প্রতিবেদনের ভিত্তিতে এ তালিকা প্রকাশ করেছে। একটি দেশের সশস্ত্র বাহিনীর আকার, অর্থনৈতিক অবস্থা, লজিস্টিক সক্ষমতা ও ভৌগোলিক অবস্থানের মতো ৬০টির বেশি বিষয় বিচার–বিশ্লেষণ করে এ তালিকা তৈরি করা হয়েছে।

 

জিএফপি ইনডেক্স অনুযায়ী, সামরিক ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতি হয়েছে। শক্তিমত্তার সূচকে বাংলাদেশের স্কোর শূন্য দশমিক ৫৮৭১। আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান চতুর্থ। এ অঞ্চলে বাংলাদেশের চেয়ে এগিয়ে ভারত, পাকিস্তান ও মিয়ানমার। পিছিয়ে শ্রীলঙ্কা, নেপাল ও ভুটান।

 


সামরিক শক্তিমত্তা সূচকের তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির স্কোর শূন্য দশমিক ০৭১২। তালিকায় শীর্ষ দশ দেশের মধ্যে রয়েছে— যথাক্রমে রাশিয়া, চীন, ভারত, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, পাকিস্তান, জাপান, ফ্রান্স ও ইতালি। তালিকায় তলানিতে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ ভুটান। শক্তিমত্তার সূচকে দেশটির স্কোর ৬ দশমিক ২০১৭।