মমতা প্রধানমন্ত্রী হওয়ার যোগ্য: অমর্ত্য সেন


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : জানুয়ারি ১৫, ২০২৩, ২:৩৯ অপরাহ্ণ /
মমতা প্রধানমন্ত্রী হওয়ার যোগ্য: অমর্ত্য সেন

ক্রাইম ট্রেস ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দেশটির প্রধানমন্ত্রী হওয়ার যোগ্যতা রয়েছে বলে মনে করেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন তিনি। তার মতে, আগামী লোকসভা ভোটে বিজেপিকে হারাতে গেলে দেশের আঞ্চলিক দলগুলোকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। খবর আনন্দবাজার পত্রিকার।

বস্তুত ২০২৪ সালের লোকসভা নির্বাচন বিজেপির ‘জেতা ম্যাচ’ বলে মনে করেন না অমর্ত্য। বরং তিনি তাকিয়ে রয়েছেন দেশের একাধিক আঞ্চলিক দলের ফলের দিকে। তৃণমূলের মতো আঞ্চলিক দলগুলোর অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে বলেই মনে করেন তিনি।

২০১৪ সালে নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর একাধিকবার উগ্র জাতীয়তাবাদের বিপদ সম্পর্কে সতর্ক করেছেন নবতিপর এ অর্থনীতিবিদ।

সাংবাদিকের এক প্রশ্নের জবাবে অমর্ত্য জানিয়েছেন, তৃণমূল নেত্রী মমতার ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার যোগ্যতা আছে। কিন্তু দেখতে হবে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী কী করে বিজেপির বিরুদ্ধে জনঅসন্তোষকে কাজে লাগাতে পারেন।

অমর্ত্য বলেন, আমার মনে হচ্ছে— একাধিক আঞ্চলিক দল আগামী দিনে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠতে চলেছে। আমার মনে হয়, ডিএমকে একটি গুরুত্বপূর্ণ দল। তৃণমূলও অত্যন্ত গুরুত্বপূর্ণ। সমাজবাদী পার্টির ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। কিন্তু আমি জানি না, এ মুহূর্তে তারা কী অবস্থায় রয়েছে।

তিনি কি মনে করেন মমতা দেশের প্রধানমন্ত্রী হতে পারেন? এই প্রশ্নের জবাবে অমর্ত্য বলেন, এমন নয় যে তার এটা করার ক্ষমতা নেই। এটা খুব স্পষ্ট, তার সেই ক্ষমতা রয়েছে।

কিন্তু অন্যদিকে এটি এখনো প্রতিষ্ঠিত নয় যে, মমতা বিজেপির বিরুদ্ধে জনগণের হতাশার জায়গাগুলোকে এক ছাতার তলায় এনে ভারতে বিভেদের রাজনীতির অবসান ঘটাতে নেতৃত্ব দেবেন।

পাশাপাশি কংগ্রেস নিয়েও নিজের ভাবনার কথা জানিয়েছেন নবতিপর অমর্ত্য। আগামী লোকসভা ভোট কংগ্রেস জিততে পারবে কিনা, তা নিয়ে সন্দেহ প্রকাশ করে তিনি বলেন, কংগ্রেস অনেকটাই দুর্বল হয়েছে। এই পরিপ্রেক্ষিতে আমি জানি না, কেউ কংগ্রেসের ওপর ঠিক কতটা নির্ভর করতে পারবেন।