আওরাবুনিয়া ইউনিয়ন পরিষদে রাতেও ওড়ে জাতীয় পতাকা


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : জানুয়ারি ১৭, ২০২৩, ১১:৫৬ পূর্বাহ্ণ /
আওরাবুনিয়া ইউনিয়ন পরিষদে রাতেও ওড়ে জাতীয় পতাকা

স্টাফ রিপোর্টার, বরিশাল : ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলার আওরাবুনিয়া ইউনিয়ন পরিষদ (ইউপি) কার্যালয়ে রাতেও জাতীয় পতাকা উড়তে দেখা গেছে। ইউপি চেয়ারম্যান সঠিকভাবে নজরদারি না করায় এমন অবস্থার সৃষ্টি হয়েছে বলে অভিযোগ স্থানীয়দের। গতকাল রোববার (১৫ জানুয়ারি) সন্ধ্যা ৭টার পর ওই ইউনিয়ন পরিষদের কার্যালয়ে জাতীয় পতাকা উড়তে দেখা যায়। সেই ছবি ও ভিডিও স্থানীয়রা ফেসবুকে পোস্ট করে প্রতিবাদ জানিয়েছেন।

জাতীয় পতাকা বিধান ১৯৭১ এর ৪ অনুসারে সূর্যাস্তের পর জাতীয় পতাকা উত্তোলন এবং সূর্যাস্তের আগে নামিয়ে সম্মানের সঙ্গে সংরক্ষণ করতে হবে। বিধান অমান্যকারীকে ২০১০ সালের ২০ জুলাই প্রণীত আইন অনুযায়ী ৫ হাজার টাকা জরিমানা বা এক বছরের কারাদণ্ড কিংবা উভয় দণ্ডের বিধান রয়েছে।

ইউনিয়ন পরিষদ কার্যালয় সংলগ্ন কয়েকজন ব্যবসায়ী ও বাসিন্দার সঙ্গে আলাপ করে জানা গেছে, আওরাবুনিয়া ইউনিয়ন পরিষদে পতাকা সারারাত উত্তোলন করে রাখার ঘটনা রোববারই প্রথম নয়, এমন ঘটনা প্রায়ই ঘটে। এর প্রতিবাদও কেউ করতে পারে না। প্রতিবাদ করলে ইউপি চেয়ারম্যান সহযোগী দিয়ে হুমকি-ধমকি দেন।

আওড়াবুনিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিঠু সিকদার বলেন, রাতে জাতীয় পতাকা তুলে রাখার ঘটনা অনিচ্ছাকৃত এবং দায়িত্বরত কর্মচারীর ভুল। আমি ঢাকায় ছিলাম বলে এমন ঘটনা ঘটেছে। খবর পেয়ে ওই রাতে তাৎক্ষণিক পতাকা নামানোর ব্যবস্থা করেছি।

কাঁঠালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান জানান, পতাকার সম্মান অক্ষুণ্ন রাখা সকলের দায়িত্ব। দায়িত্ব অবহেলা করা অন্যায়। আমি খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।