দুধ চা শরীরের জন্য ভালো নাকি ক্ষতিকর?


Barisal Crime Trace -GF প্রকাশের সময় : জানুয়ারি ১৭, ২০২৩, ১২:৫৩ অপরাহ্ণ /
দুধ চা শরীরের জন্য ভালো নাকি ক্ষতিকর?

ভ্রমণ ডেস্ক : শামসুন নাহার তাহিরা, পুষ্টিবিদ চা বহুল প্রচলিত একটি পানীয়। আমরা কম বেশি সবাই চা পছন্দ করি।

 

সকালে ঘুম থেকে উঠে বা বন্ধুদের আড্ডা গল্প কিংবা সন্ধ্যার নাস্তার সঙ্গে চা বর্তমানে একটি আবশ্যক পানীয়। অনেকের তো চা না হলে চলেই না। দিনে ৪-৫ বার চা না হলেই নয়, আবার অনেকেরই পছন্দ দুধ চা। তবে এই দুধ চা আসলে স্বাস্থ্যের জন্য কতটা ভালো বা ক্ষতিকর?

 

বর্তমানে চা পান করা অনেকটা অ্যাডিকশনের মতো। মাত্রাতিরিক্ত চা পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। চা পানীয় হিসেবে স্বাস্থ্যকর ও উপকারী। তবে এতে কনডেন্স মিল্ক, দুধ, চিনি দিয়ে পান করাটা স্বাস্থ্যকর নয়।

 

য়ে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। দুধ-চিনি ছাড়া রং চা খেলে এই অ্যান্টি-অক্সিডেন্ট সম্পূর্ণ পায় শরীর। তবে যখন এতে চিনি, দুধ, কনডেন্স মিল্ক মেশানো হয়, তখন চায়ে থাকা ক্যাটেচিন নামক অ্যান্টি-অক্সিডেন্ট দুধে থাকা কেজিন প্রোটিনের সঙ্গে বিক্রিয়া ঘটায়। এতে চা তার অ্যান্টি-অক্সিডেন্ট গুণাগুন হারায় ও অন্যদিকে দুধ হারায় তার প্রোটিন গুণাগুন। এতে করে চা অ্যাসিডিক হয়। ফলে শরীরে প্রদাহ বা ইনফ্লামেশন হয়। চিনি ও কনডেন্স মিল্ক যোগ করার মাধ্যমে ক্ষতিটা আরও বেশি হয়।

 

কোষ্ঠকাঠিন্য, ওজন বেড়ে যাওয়া, অনিদ্রা, পেট ফাঁপা, হজমে সমস্যা হওয়া, রক্তচাপ ওঠা নামা করা, ব্রণ ও স্ট্রেস। বিজ্ঞাপন এছাড়া দুধ চায়ে কোনো পুষ্টি গুণাগুনও থাকে না। তাই দুধ চা না খাওয়াই ভালো। দুধ চা এর বদলে গ্রিন টি, ব্ল্যাক টি, রং চা, আদা চা বা হারবাল চা পান করতে পারেন।