এক চার্জে ৬০০ কিলোমিটার দৌড়াবে যে গাড়ি


Barisal Crime Trace -GF প্রকাশের সময় : জানুয়ারি ১৭, ২০২৩, ৪:০৬ অপরাহ্ণ /
এক চার্জে ৬০০ কিলোমিটার দৌড়াবে যে গাড়ি

তথ্যপ্রযুক্তি ডেস্ক : বৈদ্যুতিক গাড়ির চাহিদা দিন দিন বেড়েই চলেছে। বিশ্বের প্রায় সব দেশেই ব্যবহার বাড়ছে এই গাড়ির। একদিকে যেমন জ্বালানির খরচ কমছে, অন্যদিকে পরিবেশও রক্ষা পাচ্ছে। তাই তো একের পর এক ছোট বড় সংস্থা তাদের বৈদ্যুতিক গাড়ি নিয়ে হাজির হচ্ছে বাজারে। এবার হুন্ডাইয়ের আয়নিক ৫ আসছে ভারতীয় বাজারে।

২০৩০ সালের মধ্যে বিশ্বের বৈদ্যুতিক গাড়ির বাজারের ১২ শতাংশ নিজেদের দখলে নেওয়ার লক্ষ্য নিয়েছে হুন্ডাই মোটর করপোরেশন। সেই লক্ষ্যেই একের পর এক বৈদ্যুতিক গাড়ি আনছে হুন্ডাই। সংস্থার দাবি, একবার চার্জে এই গাড়ি চলবে ৬০০ কিলোমিটার। হুন্ডাই-এর এই ইলেকট্রিক সিডান-এর ডিজাইন সবার নজর কেড়েছে। গাড়িটি লম্বায় ৪৮৫৫ মিলিমিটার, চওড়ায় ১৯৮০ মিলিমিটার, উচ্চতা ১৪৯৫ মিলিমিটার এবং এতে ২৯৫০ মিলিমিটারের হুইল বেস রয়েছে।

 

 

টু-হুইল ড্রাইভ ফর্মে আসছে গাড়িটি। এটি ২১৪ পার আওয়ার শক্তি এবং ৩৫০ এনএম টর্ক তৈরি করে। এটির ৭.৪ সেকেন্ডের ০-১০০ কিলোমিটার পার আওয়ার গতিবেগ রয়েছে এবং এটি একটি সম্পূর্ণ ৬৩১ কিলোমিটারের রেঞ্জ দাবি করেছে।

 

এটি মাত্র ১৮ মিনিটে ১০ থেকে ৮০ শতাংশ চার্জ হতে পারে। লঞ্চ হলে, ইভি দুটি কনফিগারেশনে অফার করা হবে, একটি ৭৭.৪ কিলোওয়াট ব্যাটারি প্যাকসহ একটি লং-রেঞ্জ সংস্করণ এবং একটি ৫৩ কিলোওয়াট ব্যাটারি প্যাক সমন্বিত একটি নিম্ন-রেঞ্জ সংস্করণ।

 

 

খুব শিগগির বাজারে আসছে হুন্ডাইয়ের আয়নিক ৫। এটি হুন্ডাইয়ের তৃতীয় ইলেকট্রিক মডেল হতে চলেছে। এই গাড়ির দাম ভারতে প্রায় ৪৫ লাখ টাকা। বাংলাদেশি মুদ্রায় যা হবে ৫৭ লাখ ৬০ হাজার টাকা।

 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া