ইউক্রেনে লেপার্ড ট্যাংক পাঠাতে পোল্যান্ডকে বাধা দেবে না জার্মানি


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : জানুয়ারি ২৩, ২০২৩, ৪:০২ অপরাহ্ণ /
ইউক্রেনে লেপার্ড ট্যাংক পাঠাতে পোল্যান্ডকে বাধা দেবে না জার্মানি

ক্রাইম ট্রেস ডেস্ক : রুশ আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনে লেপার্ড ট্যাংক পাঠাতে পোল্যান্ডকে বাধা দেবে না জার্মানি। রোববার ফরাসি টেলিভিশন এলসিআইয়ের সঙ্গে সাক্ষাৎকারের সময় নিজ দেশের এমন অবস্থানের কথা জানিয়েছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক।

জার্মান পররাষ্ট্রমন্ত্রীর কাছে প্রশ্ন ছিল— পোল্যান্ডের কাছে থাকা তার দেশের তৈরি লেপার্ড-২ ব্যাটল ট্যাংক ইউক্রেনে পাঠাতে চাইলে বার্লিন বাধা দেবে কিনা? উত্তরে আনালেনা বেয়ারবক বলেন, এখনো পর্যন্ত এমন কোনো প্রশ্ন করা হয়নি। তবে যদি জানতে চাওয়া হয় তা হলে বার্লিন এ ক্ষেত্রে কোনো বাধা হয়ে দাঁড়াবে না।

এ পর্যায়ে সাক্ষাৎগ্রহণকারী বলেন, মানে দাঁড়াচ্ছে পোল্যান্ডকে ইউক্রেনে ব্যাটল ট্যাংক পাঠানো থেকে নিবৃত্ত করবে না জার্মানি। উত্তরে আনালেনা বেয়ারবক বলেন, আপনি আমার কথা যথার্থভাবে ধরতে পেরেছেন। জার্মানির আইন অনুযায়ী, যুদ্ধের উদ্দেশ্যে উৎপাদিত অস্ত্রগুলো শুধু ফেডারেল সরকারের অনুমোদন নিয়ে তৈরি, পরিবহণ ও বাজারজাত করা যায়।

ফলে দেশটির তৈরি লেপার্ড-২ ব্যাটল ট্যাংক অন্য কোনো দেশের হাতে থাকলেও সেটি নতুন করে ইউক্রেন বা ভিন্ন কোনো দেশে পাঠাতে হলে বার্লিনের অনুমতির প্রয়োজন হবে। জার্মান আইনে, এ ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার দেশটির চ্যান্সেলরকে দেওয়া হয়েছে।