গৈলা মাধ্যমিক বিদ্যালয়ের ১৩০ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : জানুয়ারি ২৩, ২০২৩, ৬:০০ অপরাহ্ণ /
গৈলা মাধ্যমিক বিদ্যালয়ের ১৩০ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

আগৈলঝাড়া প্রতিনিধি : বরিশালের আগৈলঝাড়া উপজেলার ঐতিহ্যবাহী সরকারি গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের ১৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সোমবার সকালে র‌্যালী ও আলোচনা সভা, স্কুল প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন, এক মিনিট নিরবতা পালন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সাবেক মন্ত্রী শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের প্রতিকৃতিতে ও স্কুলের প্রতিষ্ঠাতা কৈলাশ চন্দ্র সেনের সমাধিতে পুস্পমাল্য অর্পণ করা হয়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহিরুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন সরদার, বীর মুক্তিযোদ্ধা মো. সিরাজুল হক সরদার, সহকারী প্রধান শিক্ষক গোলাম সরোয়ার হোসেন, উপজেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক ছরোয়ার দাড়িয়া, শিক্ষিকা লিওনি শিখা শিকদার, শাহানাজ পারভীন, উপজেলা এনজিও সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক কাজল দাশ গুপ্ত, ব্যবসায়ী শাহাবুদ্দিন মোল্লাসহ প্রমুখ।

উল্লেখ্য, বরিশালের গৈলা গ্রামে ১৮৯৩ সালের ২৩ জানুয়ারি গৈলা উচ্চ ইংরেজি স্কুলটি ১২২ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে। পাশাপাশি মৌলবীদের কাছে ফারসী ভাষা শিক্ষার ব্যবস্থাও ছিল। রবীন্দ্রনাথ ঠাকুর তার সহজ পাঠ-এ উল্লেখ করেছেন বরিশালের গৈলা গ্রামের নাম।

এই গৈলা গ্রামেরই বাসিন্দা ছিলেন কবি বিজয় গুপ্ত, তিনি অনন্ত ৫শ’ ২৬ বছর আগে মনসামঙ্গল কাব্য রচনা করেছিলেন বাংলায়, যখন অধিকতর প্রচলিত ভাষা ছিল সংস্কৃত। ‘আমাদের দেশে হবে সেই ছেলে কবে, কথায় না বড় হয়ে কাজে বড় হবে’ কবিতার রচয়িতা জীবনানন্দ দাশের মা কুসুম কুমারী দেবী তিনি।