বরিশালে একাদশ শ্রেণিতে ভর্তিতে বাড়তি টাকা আদায়


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : জানুয়ারি ২৪, ২০২৩, ১:৩৬ অপরাহ্ণ /
বরিশালে একাদশ শ্রেণিতে ভর্তিতে বাড়তি টাকা আদায়

স্টাফ রিপোর্টার, বরিশাল : একাদশ শ্রেণিতে ভর্তিতে বরিশাল নগরের একেক কলেজে একেক রকমের ফি নির্ধারণ করা হয়েছে। কোনোটায় ফি নিচ্ছে ৩ হাজার ৯০০ টাকা, আবার কোনোটায় নিচ্ছে মাত্র ২ হাজার ৪৭০ টাকা। কলেজগুলো ভর্তি বিজ্ঞপ্তিতে ফি এক ধরনের নির্ধারণ করলেও ভিন্ন স্লিপে নানা ইস্যুতে বাড়তি ফি নিচ্ছে। সরেজমিনে আজ সোমবার নগরের কলেজগুলো ঘুরে এমন চিত্র দেখা গেছে। এতে কলেজে পা দিয়েই ঠকছেন শিক্ষার্থীরা।

বরিশাল শিক্ষা বোর্ডের কলেজ শাখার পরিদর্শক ড. লিয়াকত হোসেন বলেছেন, মন্ত্রণালয়ের পরিপত্রে একাদশের ভর্তি ফি নির্ধারণ করে দেওয়া হয়েছে। এর বাইরে এক টাকাও গ্রহণ করা যাবে না।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের কলেজ শাখার পরিপত্র অনুযায়ী ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি নীতিমালায় ঢাকা ব্যতীত অন্য সকল মহানগর এলাকায় ভর্তি ও সেশন চার্জ বাবদ সর্বোচ্চ ৩ হাজার টাকা বেঁধে দেওয়া হয়েছে।

তবে আজ সোমবার নগরের সরকারি আলেকান্দা কলেজ ঘুরে দেখা গেছে, সেখানে বিজ্ঞান বিভাগে ৩ হাজার ১৯৯ টাকা এবং মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় ২ হাজার ৯২৯ টাকা করে ভর্তি ধার্য করা হয়েছে। এর পাশাপাশি বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের ফরম পূরণ বাবদ ৭০০ টাকা এবং মানবিকে ৫৫৫ টাকা গ্রহণ করা হচ্ছে। সে অনুযায়ী এ কলেজে বিজ্ঞান শাখায় মোট ৩ হাজার ৮৯৯ টাকা এবং মানবিক ও ব্যবসায় শাখায় ৩ হাজার ৪৮৪ টাকা ধার্য করা হয়েছে।

আলেকান্দা সরকারি কলেজ অধ্যক্ষ মো. মাসুদ রেজা বলেন, সাকল্যে আমরা ৩ হাজার ১৯৯ টাকা নিচ্ছি। এর বাইরে আইসিটি, প্র্যাকটিক্যাল, পরিচয়পত্র বাবদ ওই টাকা নেওয়া হচ্ছে।

সরকারি সৈয়দ হাতেম আলী কলেজে বিজ্ঞান বিভাগে ২ হাজার ৯৯৫ টাকা এবং মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় ২ হাজার ৮৭৭ টাকা। এ ছাড়া ফরম পূরণ বাবদ ৩০০ টাকাসহ মোট ৩২০০ থেকে ৩৩০০ টাকা নেওয়া হচ্ছে। সরকারি হাতেম আলী কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. মোস্তফা কামাল আজকের পত্রিকাকে বলেন, ৩ হাজার টাকার বেশি টাকা ভর্তিতে নেওয়া যাবে না। তবে বাড়তি ২০০-৩০০ টাকা টাই, ব্যাচ, প্রসপেক্টাসের জন্য নেওয়া হয়েছে। তিনি আরও বলেন, আমরা আর পরীক্ষার ফি নিচ্ছি না। মহিলা কলেজে হয়তো পরে পরীক্ষার ফি নেবে।

সরকারি বিএম কলেজে বিজ্ঞান শাখায় ২ হাজার ৮১৭ টাকা এবং মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় ২ হাজার ৭১৭ টাকা। এ ছাড়া ফরম বিতরণ বাবদ ৩০০ টাকাসহ একজন শিক্ষার্থীর কাছ থেকে ৩ হাজার থেকে ৩ হাজার ১০০ টাকা আদায় করা হচ্ছে।

সরকারি বরিশাল কলেজে বিজ্ঞান শাখায় ২ হাজার ৭৫৭ টাকা এবং মানবিক ও কমার্সে ২ হাজার ৬৫৭ টাকা। এ ছাড়া ফরম বাবদ ২৫০ টাকা নেওয়া হয়েছে। সে অনুযায়ী এই কলেজে ভর্তিতে সর্বোচ্চ ৩ হাজার টাকা নেওয়া হচ্ছে।

এ ছাড়া বরিশাল সরকারি মহিলা কলেজে বিজ্ঞান শাখায় ২ হাজার ৩০৭ টাকা এবং মানবিক শাখায় ২ হাজার ২০৭ টাকা নেওয়া হচ্ছে। এ ছাড়া ফরম পূরণসহ অন্যান্য খাতে আরও ১৬৩ টাকাসহ একজন শিক্ষার্থীকে ভর্তিতে মোট ফি দিতে হচ্ছে সর্বোচ্চ ২ হাজার ৪৭০ টাকা।

এ ব্যাপারে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বরিশাল অঞ্চলের পরিচালক অধ্যাপক মো. মোয়াজ্জেম হোসেন বলেন, ভর্তির বিষয়টি বোর্ড দেখবে। তবে এ ধরনের অভিযোগ যেহেতু উঠেছে, সেহেতু তিনি বিষয়টি খতিয়ে দেখবেন।