৬ মাসে কৃষি ঋণ বিতরণ ১৬,৬৭০ কোটি টাকা


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : জানুয়ারি ২৫, ২০২৩, ৭:৫৮ অপরাহ্ণ /
৬ মাসে কৃষি ঋণ বিতরণ ১৬,৬৭০ কোটি টাকা

ক্রাইম ট্রেস ডেস্ক : ছয় মাসে লক্ষ্য ছুঁয়েছে কৃষি ঋণ। চলতি ২০২২-২৩ অর্থ বছরের জুলাই-ডিসেম্বর ছয় মাসে কৃষি ঋণ বিতরণ হয়েছে ১৬ হাজার ৬৭০ কোটি টাকা, যা লক্ষ্যমাত্রার ১০৪ শতাংশ। বাণিজ্যিক ব্যাংকগুলোর কৃষি ঋণের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

চলতি অর্থ বছরে কৃষি ঋণের লক্ষ্যমাত্রা রয়েছে ৩০ হাজার ৯১১ কোটি টাকা। জুলাই-ডিসেম্বর ছয় মাসে কৌশলগত লক্ষ্যমাত্রা রয়েছে ১৫ হাজার ৪৫৫ কোটি ৫০ লাখ টাকা। আর বাণিজ্যিক ব্যাংকগুলো বিতরণ করেছে ১৬ হাজার ৬৭০ কোটি ১০ লাখ টাকা। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলো ৬ হাজার ৭০২ কোটি টাকা এবং দেশি-বিদেশি বাণিজ্যিক ব্যাংকগুলো বিতরণ করেছে ৯ হাজার ৯৬৭ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী বাণিজ্যিক ব্যাংকগুলোর বিতরণ করা মোট ঋণের ২ শতাংশ কৃষি ঋণ হিসেবে বিতরণ করে। এর বাইরে বাংলাদেশ কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক বিতরণ করা ঋণের পুরোটাই কৃষি ঋণ হিসেবে বিতরণ করা হয়।

এর বাইরে ক্ষুদ্র ঋণ বিতরণী সংস্থার (এনজিও) নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (এমআরএ) নিবন্ধিত এনজিও কৃষি ঋণের বড় একটি অংশ বিতরণ করে। যে সব বাণিজ্যিক ব্যাংকের পল্লি অঞ্চলে ঋণ বিতরণে যথেষ্ট অবকঠামো নেই, সে সব ব্যাংক এনজিও-এর মাধ্যমে বিতরণ করে। এনজিওগুলো বাণিজ্যিক ব্যাংকের কাছে থেকে ৮ থেকে ৯ শতাংশ হারে তহবিল নিয়ে গ্রাহক পর্যায়ে ২২ শতাংশ হারে বিতরণ করে।

এর বাইরে করোনা মহামারির অভিঘাত মোকাবিলায় সরকার ঘোষিত প্রণোদনা স্কিম, গাভী পালনে ঋণ, শস্যে ঋণসহ বিভিন্ন রকম কৃষি ঋণ স্কিম রয়েছে।

শস্য, সেচ, কৃষি যন্ত্রপাতি, লাইভস্টক ও পোল্ট্রি, মৎস্য চাষ, শস্য সংরক্ষণ ও বাজারজাত, পল্লি অঞ্চলে দারিদ্র্য দূরীকরণে ছোট্ট উদ্যোগে এসব ব্যাংক ও এনজিও কৃষি ঋণ বিতরণ করে। প্রতি বছর ব্যাংকিং খাতে ঋণ বিতরণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে কৃষি ঋণ বিতরণ বৃদ্ধি পায়।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে দেখা যায়, ৮ রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক, বাংলাদেশে ব্যবসারত ৮ বিদেশি ব্যাংক, দেশি ৪০টি বাণিজ্যিক ব্যাংকসহ মোট ৫৬টি ব্যাংক কৃষি ঋণ বিতরণ করে।

চলতি ২০২২-২৩ অর্থ বছরে রাষ্ট্রায়ত্ত রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, জনতা ব্যাংক, রূপালী ব্যাংক ও বিডিবিএল লক্ষ্যমাত্রা অতিক্রম করে। বিদেশি ব্যাংকগুলোর মধ্যে ব্যাংক আল ফালাহ, সিটি ব্যাংক এনএ, হাবিব ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক ও স্টেট ব্যাংক অব ইন্ডিয়া লক্ষ্যপূরণ করে।

যেসব বেসরাকারি বাণিজ্যিক ব্যাংক কৃষি ঋণ বিতরণে লক্ষ্য ছাড়িয়েছে, সেগুলো হলো—বাংলাদেশ কমার্স ব্যাংক, ব্যাংক এশিয়া, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ঢাকা ব্যাংক, এক্সিম ব্যাংক, ইসলামী ব্যাংক, যমুনা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, এনসিসি ব্যাংক, এনআরবি ব্যাংক, ওয়ান ব্যাংক, প্রাইম ব্যাংক, পূবালী ব্যাংক, শাজালাল ইসলামী ব্যাংক, সীমান্ত ব্যাংক, সিটি ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ইউনায়টেড কমার্শিয়াল ব্যাংক ও উত্তরা ব্যাংক।

ছয় মাসে বিদেশি উরি ব্যাংক কোনো কৃষি ঋণ বিতরণ করেনি। ১০ শতাংশের নিচে ঋণ বিতরণকারী ব্যাংকগুলো হলো—মধুমতি ব্যাংক এবং ইউনিয়ন ব্যাংক।