যে কারণে ফিনল্যান্ডের প্রতি কৃতজ্ঞ জেলেনস্কি


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : জানুয়ারি ২৬, ২০২৩, ১:০১ অপরাহ্ণ /
যে কারণে ফিনল্যান্ডের প্রতি কৃতজ্ঞ জেলেনস্কি

ক্রাইম ট্রেস ডেস্ক : ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কিয়েভে আনুষ্ঠানিক সফরে এসে জেলেনস্কির সঙ্গে এ বৈঠক করেন সাউলি। এ সময় দুই দেশের জ্বালানি নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতা বাড়ানোর ব্যাপারে আলোচনা করেন তারা। খবর ইয়েনি শাফাকের।

ইউক্রেনের প্রেসিডেন্টের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, ‘দ্বিপক্ষীয় বৈঠকে প্রতিরক্ষা সহযোগিতা, জ্বালানি নিরাপত্তা, আঞ্চলিক নিরাপত্তা ও ইউক্রেনের শান্তি ফর্মুলাসহ অন্যান্য বিষয়াদি আলোচনা করা হয়েছে।’ এ সময় রাশিয়ার ওপর ১০ম বারের মতো ফিনল্যান্ডের নিষেধাজ্ঞার বিষয়েও আলোচনা হয়েছে।

জেলেনস্কি বলেন, ‘ইউক্রেনকে অবিরতভাবে সমর্থন দেওয়ার জন্য, ফিনল্যান্ডের প্রতি আমি কৃতজ্ঞ। সেই সঙ্গে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ এবং রাশিয়াকে সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে তুলে ধরা ও বিচারের মুখোমুখি করতে সহযোগিতার জন্যও ধন্যবাদ।’

সাউলি নিনিস্তো জানিয়েছেন, ‘ইউক্রেনের জন্য যা যা করা সম্ভব করতে আমরা প্রস্তুত।’ এ সময় জেলেনস্কি প্রতিবেশী বেলারুশে হামলার ব্যাপারেও মুখ খোলেন। তিনি জানান, বেলারুশে হামলার কোনো পরিকল্পনা নেই ইউক্রেনের, যদি না বেলারুশ যুদ্ধে জড়িয়ে পড়ে। জেলেনস্কির দাবি— মস্কোর প্ররোচনায় যুদ্ধে শামিল হতে পারে মিনস্ক।

২০২১ সালের ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরুর পর থেকেই ইউক্রেনকে নানাভাবে সাহায্য করে আসছে ফিনল্যান্ড। ইউক্রেনে এ পর্যন্ত ৬৫ কোটি মার্কিন ডলারেরও সহায়তা প্যাকেজ দিয়েছে ফিনল্যান্ড।