বরিশালে পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স অনুষ্ঠিত


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : এপ্রিল ১, ২০২৩, ৩:৪৬ অপরাহ্ণ /
বরিশালে পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার, বরিশাল: বরিশালে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের উদ্যোগে বরিশালে পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১ টায় বরিশাল জেলা আদালতের সম্মেলন কক্ষে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ মহিবুল হাসানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, জেলা ও দায়রা জজ কে.এম রাশেদুজ্জামান রাজা।

তিনি বলেন, অপরাধমুক্ত সমাজ উপহার দেওয়ার জন্য বিচার বিভাগ, পুলিশ প্রশাসন ও সরকারি আইনজীবী কৌশলীরা যদি একত্রে কাজ করে কিছুই বাধা হয়ে দাঁড়াবে না। অনেক সময় পুলিশ সাক্ষী হতে পারবে কী না তা নিয়ে দ্বিধা-দ্বন্দ্ব থাকে। তবে পুলিশের ওপরের অনেক সময় আস্থা রাখে না সাধারণ মানুষ, সেক্ষেত্রে ম্যাজিস্ট্রেট বিষয়টি লক্ষ্য রাখবে। তবে পুলিশ যেকোনো বিষয়ে মামলার সাক্ষী হতে পারবে। এ সময় সভায় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, পুলিশসহ অংশীদারী সব প্রতিষ্ঠানের সঙ্গে ম্যাজিস্ট্রেটদের সেতুবন্ধন সৃষ্টি করে ‘পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স’। অংশ নেওয়া সংশ্লিষ্ট সবাই পারস্পারিক আলাপ-আলোচনার মাধ্যমে প্রতিবন্ধকতা দূর হবে।

বিচার বিভাগের সব অংশীদারদের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে মানুষের বিচার পাওয়ার অধিকার নিশ্চিত করা সহজ হবে। মামলার পেন্ডিং প্রসেস জারির ক্ষেত্রে সমস্যাসমূহ চিহ্নিত ও দূরীকরণ, আদালতে সাক্ষী হাজির নিশ্চিতকরণ, সাক্ষীদের আদালতে আসা-যাওয়াকালীন নিরাপত্তা প্রদান, অনুসন্ধান এবং তদন্তের ক্ষেত্রে সমস্যা দূরীকরণ, কারাগার থেকে বিচারাধীন মামলার আসামীদের সময়মত আদালতে হাজিরকরণ, ক্রোকি পরোয়ানা তামিল নিশ্চিতকরণ, আদালত অঙ্গন, বিচারক ও আদালতের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তা নিশ্চিতকরণ, মালখানা থেকে সময়মত আলামত হাজিরকরণ, ম্যাজিস্ট্রেট ও পুলিশের মধ্যে পারস্পারিক সহযোগিতা নিশ্চিতকরণ,

মামলা দ্রুত নিষ্পত্তির জন্য গৃহীতব্য পদক্ষেপসমূহ, আদালতের নির্দেশনা মোতাবেক যথাসময়ে মেডিকেল সার্টিফিকেট প্রেরণ সহ গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে সমস্যা ও সমাধানের বিষয়ে নানা দিকনির্দেশনা দেওয়া হয় কনফারেন্সে। সভায় জেলার সকল থানার ওসিরা উপস্থিত ছিলেন।’