‘প্রেম’ করতে শিক্ষার্থীদের এক সপ্তাহ ছুটি চীনে, আসল উদ্দেশ্য কী?


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : এপ্রিল ৩, ২০২৩, ১১:২০ পূর্বাহ্ণ /
‘প্রেম’ করতে শিক্ষার্থীদের এক সপ্তাহ ছুটি চীনে, আসল উদ্দেশ্য কী?

ক্রাইম ট্রেস ডেস্ক : ‘প্রেম’ করতে শিক্ষার্থীদের জন্য নতুন উদ্যোগ নিয়ে চীনের কলেজগুলো। তাদের জন্য এক সপ্তাহের ছুটি দেওয়া হয়েছে। কিন্তু হঠাৎ কেন এই পথে হাঁটল তারা? প্রাথমিকভাবে বিষয়টি অদ্ভূত মনে হলেও এর পেছনে রয়েছে ভিন্ন উদ্দেশ্য। বর্তমানে পরীক্ষামূলকভাবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সেখানকার বেশ কয়েকটি সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে।

এনবিসি নিউজ-এর প্রতিবেদন অনুযায়ী, এই সিদ্ধান্তের কথা প্রথম ঘোষণা করা হয় ২১ মার্চ। সিদ্ধান্ত অনুযায়ী, ১ এপ্রিল থেকে ৭ এপ্রিল পর্যন্ত কলেজগুলোতে ছুটি চলছে। যেটাকে কলেজ কর্তৃপক্ষগুলো ‘স্প্রিং ব্রেক’ নাম দিয়েছে। সেই কলেজগুলোর মধ্যে একটি হল মিয়াংইয়াং ফ্লাইং ভোকেশনাল কলেজ। কর্তৃপক্ষ শিক্ষার্থীদের জানিয়েছেন, এই সময়ের মধ্যে নিজের সঙ্গীর সঙ্গে যত খুশি প্রেম, রোম্যান্স করুন। প্রয়োজনে সঙ্গী খুঁজে নিয়ে এক সপ্তাহ সময় কাটানোর পরামর্শও দেওয়া হয়েছে।

শুধু সঙ্গীর সঙ্গেই প্রেম নয়, প্রকৃতির সঙ্গে প্রেম, জীবনের সঙ্গে প্রেম করার পরামর্শও দেওয়া হয়েছে শিক্ষার্থীদের। ওই কলেজের ডেপুটি ডিন বলেন, “আশা করছি, শিক্ষার্থীরা এই সময়ের মধ্যে প্রকৃতি এবং বসন্তকালকে ভালভাবে উপভোগ করবেন।”

তার দাবি, এর ফলে শিক্ষার্থীদের শুধু চিন্তাভাবনার বিকাশই ঘটবে না, তাদের শিক্ষণীয় ক্ষমতাও আরও সমৃদ্ধ হবে। এই সময়ের মধ্যে কোনও শিক্ষার্থীকে ‘হোমওয়ার্ক’ও করতে হবে না। শুধু এই সময়ের মধ্যে যা দেখলেন, যা শিখলেন, যা অনুভব করলেন, তা-ই ডায়েরিতে লিপিবদ্ধ করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে তাদের।

কিন্তু কেন এমন সিদ্ধান্ত? স্থানীয় কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, চীনে জন্মহার দ্রুত হারে কমছে, যা নিয়ে চিন্তা বাড়ছে সরকারের। কীভাবে জন্মহার বাড়ানো যায়, তা নিয়ে নানা রকম পরিকল্পনা করা হচ্ছে। সরকারকে সেই কাজে সহযোগিতা করতে এগিয়ে এসেছে কলেজগুলোও। কলেজ কর্তৃপক্ষগুলোর দাবি, শিক্ষার্থীদের মধ্যে প্রেম এবং রোম্যান্সের সম্পর্ক যদি গড়ে তোলা যায়, তাহলে এই সমস্যার কিছুটা সমাধানা হতে পারে। যদিও সেটি পরীক্ষামূলক পর্যায়েই রয়েছে। তাই কলেজগুলোতে শিক্ষার্থীদের এক সপ্তাহ প্রেম করার জন্য ছুটি দেওয়া হয়েছে। সূত্র: বিজনেস ইনসাইডার, এনবিসি নিউজ