পায়রা বন্দরে নতুন চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল সাদেক


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : এপ্রিল ১২, ২০২৩, ৭:৫৯ অপরাহ্ণ /
পায়রা বন্দরে নতুন চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল সাদেক

ক্রাইম ট্রেস ডেস্ক : দেশের তৃতীয় বৃহত্তম পায়রা সমুদ্র বন্দর কর্তৃপক্ষের নতুন চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন রিয়ার অ্যাডমিরাল গোলাম সাদেক, এনপিজি এনডিসি এনসিসি পিএসসি, বাংলাদেশ নৌবাহিনী।

বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব আব্দুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এতথ্য জানানো হয়েছে। একই প্রজ্ঞাপনে পায়রা বন্দর কর্তৃপক্ষের বর্তমান চেয়ারম্যান রিয়াল অ্যাডমিরাল মোহাম্মাদ সোহায়েলকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়াও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের বর্তমান চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মো. শাহজাহানকে বাংলাদেশ নৌবাহিনীতে প্রত্যাবর্তন করা হয়েছে।

পায়রা বন্দর কর্তৃপক্ষের নতুন চেয়ারম্যান গোলাম সাদেক পহেলা মার্চ ২০২৩ পর্যন্ত বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করেন।

তিনি রংপুর ক্যাডেট কলেজের ষষ্ঠ ব্যাচের সাবেক ছাত্র কমডোর গোলাম সাদেক ১৯৮৯ সালের ১ জুলাই বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন লাভ করেন। নৌবাহিনীর মৌলিক প্রশিক্ষণ তিনি রাজকীয় মালয়েশিয়ান নৌবাহিনী থেকে গ্রহণ করেছেন। কমডোর সাদেক নৌবাহিনীর বিভিন্ন জাহাজ ও ঘাঁটি কমান্ড করেছেন।

এর মধ্যে উল্লেখযোগ্য হলো মিসাইল বোট, প্যাট্রোল ক্রাফট, মাইন সুইপার, অফশোর প্যাট্রোল ভেসেল ও ফ্রিগেট। তিনি নৌবাহিনীর তিনটি প্রশিক্ষণ ঘাঁটি শহীদ মোয়াজ্জেম, ঈসা খান ও বাংলাদেশ নেভাল অ্যাকাডেমির অধিনায়কত্ব করেন।

এছাড়া স্টাফ অফিসার হিসেবে নৌ-প্রধানের ফ্ল্যাগ লেফটেন্যান্ট, নৌ সদরে প্ল্যানিং দপ্তরের উপপরিচালক, কমান্ডার চট্টগ্রাম নৌ-অঞ্চলের চিফ স্টাফ অফিসার ও কমান্ডার বিএন ফ্লিটের স্টাফ অফিসার অপারেশন্স হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি যুক্তরাজ্যের রাজকীয় নৌবাহিনী, মিরপুর স্টাফ কলেজ, যুক্তরাষ্ট্রের নৌবাহিনী ওয়ার কলেজ ও বাংলাদেশের ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেছেন।