জুয়ার বিজ্ঞাপন করায় মামলা খেলেন গাঙ্গুলি-রোহিতরা


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : এপ্রিল ১৩, ২০২৩, ৪:৩৮ অপরাহ্ণ /
জুয়ার বিজ্ঞাপন করায় মামলা খেলেন গাঙ্গুলি-রোহিতরা

অনলাইন ডেস্ক : ক্রীড়াঙ্গনের সঙ্গে অনেক আগে থেকেই জড়িয়ে আছে বিভিন্ন জুয়ার অ্যাপস ও কর্মকাণ্ড। বড় টুর্নামেন্ট এলেই তার মাত্রা আরও বেড়ে যায়। অন্যদিকে, ভারতীয় প্রিমিয়ার লিগ (আইপিএল) মানেই কাড়ি কাড়ি অর্থ ও জৌলুসের ঝলকানি। তাই তো জুয়াড়িরা এই টুর্নামেন্টকে আরও নির্লজ্জভাবে বেছে নিতে দেখা যায়। টুর্নামেন্ট চলাকালে এসব জুয়া প্রতিষ্ঠানের প্রমোশনে অংশ নিতে দেখা যায় তারকা ক্রিকেটারদেরও। এবারও তেমনি একটি বিজ্ঞাপন করায় সাবেক ভারতীয় ক্রিকেটের মহারাজা সৌরভ গাঙ্গুলি ও জাতীয় দলের অধিনায়ক রোহিত শর্মাদের নামে জনস্বার্থ মামলা হয়েছে।

কেবল তারাই নন, একই মামলায় আসামি করা হয়েছে বডিউড তারকা অভিনেতা আমির খান ও ভারতীয় অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকেও। দেশটির একাধিক গণমাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ভারতে সারা বছরই বেটিং কোম্পানিগুলোর প্রমোশন অব্যাহত রয়েছে। তবে আইপিএলের চলমান ১৬তম আসর শুরুর আগে থেকেই সৌরভ-রোহিতরাও সেসব বিজ্ঞাপনে অংশ নেন। বেটিং অ্যাপসের প্রমোশন করেন বলিউডের থ্রী-ইডিয়ট’খ্যাত আমির খান ও দুই অভিনেতাও। এ ঘটনায় চারজনের বিরুদ্ধে বিহারের মুজাফফরপুরে একটি জনস্বার্থ মামলা করেছেন তামান্না হাশমি নামে এক সমাজকর্মী। তার মতে, এই ক্রিকেটার ও অভিনেতারা যুব সম্প্রদায়কে জুয়া খেলতে উৎসাহিত করছেন। আগামী ২২ এপ্রিল ওই মামলার শুনানি হওয়ার কথা রয়েছে।

মামলায় তামান্না হাশমি উল্লেখ করেন, ‌‘দেশের যুব সম্প্রদায়কে ভুল পথে পরিচালিত করে জুয়া খেলতে উৎসাহিত করছেন তারা। যেখানে বিভিন্ন আকর্ষণীয় পুরস্কারের লোভ দেখানো হচ্ছে। ফলে আরও বেশি জুয়া খেলার প্রতি আসক্ত হয়ে পড়ছে যুবকরা। বিভিন্ন গেমিং শোগুলির মাধ্যমে এই পুরস্কারের লোভ দেখানোর কাজটি করে চলেছেন বেশ কিছু ক্রিকেটার এবং অভিনেতা। এভাবে তরুণদের আইপিএলে দল বানানোর কাজ করতেও উৎসাহিত করা হচ্ছে। পুরস্কারও জিতছেন কেউ কেউ। যা আরও অনেককে জুয়ার প্রতি আকৃষ্ট করে তুলছে।’

আইপিএলের চলমান আসরে সাবেক বিসিসিআই পরিচালক সৌরভ দায়িত্বে রয়েছেন দিল্লি ক্যাপিটালসের বোর্ড অব ক্রিকেটের দায়িত্বে। এছাড়া মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা এবং হার্দিক পান্ডিয়া গুজরাট টাইটান্সের নেতৃত্ব দিচ্ছেন। এখন পর্যন্ত অনুষ্ঠিত তিন ম্যাচে গুজরাট ২টি এবং মুম্বাই জয় পেয়েছে ১ ম্যাচে। অন্যদিকে, টানা চার ম্যাচেই হেরে গেছে সৌরভের দিল্লি।