বরিশালে মঙ্গল শোভাযাত্রা সহ নানা আয়োজনে বর্ষবরণ উৎসব


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : এপ্রিল ১৪, ২০২৩, ১১:৪৬ পূর্বাহ্ণ /
বরিশালে মঙ্গল শোভাযাত্রা সহ নানা আয়োজনে বর্ষবরণ উৎসব

শামীম আহমেদ, বরিশাল : ঐতিহ্যে ভরা বৈশাখে মেতে উঠি প্রানের উৎসবে ১৪৩০ বঙ্গাব্দের বরিষ ধরা শান্তির বানি নিয়ে বরিশালে বৈশাখ-উৎসব-মঙ্গল শোভাযাত্রা , লোকজ সংস্কৃতি প্রদর্শনী, মেলা সহ নানা আয়োজনে বরিশালে পালিত হয়েছে পহেলা বৈশাখ বর্ষবরণ উৎসব।

আজ শুক্রবার (১৪) এপ্রিল ও ১লা বৈশাখ-১৪৩০ বঙ্গাব্দে সকাল সাড়ে ৬ টায় নগরীর ব্রজমোহন (বিএম স্কুল) প্রাঙ্গনে উদীচী শিল্প গোষ্ঠির অঅয়োজনে প্রভাতি অনুষ্ঠানের মাধ্যমে বর্ষবরনের উৎসবের শুভ সূচনা করা হয়।

এসময় বর্ষবরন উৎসবের সকল আয়োজনের আনুষ্ঠানিকভাবে ঢাকা থেকে ভাচ্যুয়ালে সংযুক্ত হয়ে বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ উদ্ধোধন করেন।

এরপর সকাল ৮টায় ঢাক উৎসব ও রাখি বন্ধনের উদ্ধোধন করেন বরিশাল জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন, বরিশাল জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড, এ.কে এম জাহাঙ্গীর হোসাইন, বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও সাবেক (এমপি) এ্যাড,তালুকদার মোঃ ইউনুস,বরিশাল শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর আব্বাস উদ্দিন,বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ সভাপতি কাজল ঘোষ, বরিশাল উদীচী শিল্পগোষ্ঠির সভাপতি সাইফুর রহমান মিরন সহ বিভিন্ন সংস্কৃতিক জন।

রাখি উৎসব শেষে এরপরই সকাল ৯টায় বিএম স্কুল প্রাঙ্গন শেকে বরিশাল চারুকলার আয়োজনে ৩২তম মঙ্গল শোভাযাত্রা বেড় হয়ে এসময় বাংলার ঐতিহ্য ঘোড়া,বাঘ, ময়ুর পেচাঁ,হাঁস, মাছ,ময়ূর টোপর, রাখি সহ বিভিন্ন প্রানীর প্রতিকৃতি নিয়ে শোভাযাত্রটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় অশ্বিনী কুমার টাউন হল চত্বরে এসে পতাকা বদলের মাধ্যমে শোভাযাত্রা শেষ হয়। পরে অশ্বিনী কুমার টাউনহলে চারুকলার আয়োজনে চিত্রকর্ম প্রদর্শনী ও চিত্রাঙ্কন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। অন্যদিকে বরিশাল উদীচী শিল্পগোষ্ঠির আয়োজনে ৩৯তম তিনদিন দিনব্যাপি বৈশাখী মেলার আয়োজন করা হয়।

এছাড়া সকাল ৭টায় অশ্বিনী কুমার টাউন হল চত্বরে শিশু সংগঠন চাঁদের হাটের আয়োজনে বর্ষবরন উপলক্ষে প্রভাতী সংগিত,নৃত্য পরিবেশন করা হয়। বেশাখী উৎসব ও মঙ্গল সভাযাত্রা উপলক্ষে বরিশাল মেট্রোপলিটন পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নগরীর বিভিন্ন সড়কে ডিবি, র‌্যাব,পোশাকি পুলিশ সহ বিভিন্ন সংস্থার সদস্যদের নিরাপত্তার জন্য প্রস্তুত রাখা হয়।