এবার জালিয়াতির মামলায় অভিযুক্ত, টানা ৭ ঘণ্টা জিজ্ঞাসাবাদ ট্রাম্পকে


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : এপ্রিল ১৪, ২০২৩, ১২:৫৭ অপরাহ্ণ /
এবার জালিয়াতির মামলায় অভিযুক্ত, টানা ৭ ঘণ্টা জিজ্ঞাসাবাদ ট্রাম্পকে

ক্রাইম ট্রেস ডেস্ক : আবারো ‘আইনের জালে’ পড়ে নিউ ইয়র্কের ম্যানহাটনে যেতে হলো সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। পর্নতারকা স্টর্মি ড্যানিয়েলসকে ট্রাম্প ঘুষ দেয়ার মামলার পর, এবার ব্যবসা-সংক্রান্ত জালিয়াতির অভিযোগের মামলায় জিজ্ঞাসাবাদের মুখোমুখি হলেন তিনি। বৃহস্পতিবার রাতে প্রায় সাত ঘণ্টা ধরে রিপাবলিকান পার্টির নেতাকে তদন্তকারীদের জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হয়।

গত বছরের জানুয়ারি মাসে মাসে নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস জানিয়েছিলেন, তদন্তে তিনি দেখেছেন, একাধিকবার ট্রাম্পের সংস্থা ঋণ পাওয়ার ক্ষেত্রে কোনো সম্পত্তির অতিরিক্ত মূল্য দেখিয়েছে আবার সেই সম্পত্তিরই দাম কম দেখিয়ে আয়করে ছাড় পেয়েছে। একাধিকবার ট্রাম্প ওই তদন্ত বন্ধ করার চেষ্টা করেছেন বলেও অভিযোগ। তবে সাত ঘণ্টার জেরা-পর্বের পরে ট্রাম্পের আইনজীবী ক্রিস্টোফার কিস বলেন, ‘আমার মক্কেলের কাছে তার অসাধারণ ব্যবসায়িক সাফল্যের কাহিনী জানতে চাওয়া হয়েছিল।’

ট্রাম্পের পাশাপাশি, তার বড় ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র এবং মেয়ে ইভাঙ্কাও এই মামলার অন্যতম অভিযুক্ত। গত বছর ফেব্রুয়ারিতে নিউ ইয়র্কের একটি আদালতের বিচারক নির্দেশ দিয়েছিলেন পারিবারিক ব্যবসা-সংক্রান্ত জালিয়াতির মামলায় ট্রাম্প এবং তার সন্তানদের অ্যাটর্নি জেনারেলের দফতরে গিয়ে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হবে এবং বয়ান নথিভুক্ত করতে হবে। আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট তাঁর বিরুদ্ধে ‘রাজনৈতিক প্রতিহিংসার’ অভিযোগ তুলে উচ্চতর আদালতের দ্বারস্থ হলেও সেই আবেদন খারিজ হয়ে যায়।

উল্লেখ্য, পর্নতারকা স্টর্মির সাথে দৈহিক সম্পর্কের পরে ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের সময় তার মুখ বন্ধ রাখতে ১ লাখ ৩০ হাজার ডলার ট্রাম্প ঘুষ দিয়েছিলেন বলে অভিযোগ। ওই অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে মামলা দায়ের হয়। ঘুষ মামলায় গত ৩০ মার্চ ফৌজদারি অপরাধে অভিযুক্ত হন ট্রাম্প। এব পর ৪ এপ্রিল নিউ ইয়র্কের ম্যানহাটন আদালতে আত্মসমর্পণ করতে গিয়ে পুলিশের হাতে গ্রেফতার হয়েছিলেন তিনি। পরে আদালত তার জামিনের আবেদন মঞ্জুর করে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা