বই নিয়ে দিনমজুর কন্যার বাড়িতে ইউএনও

Barisal Crime Trace
প্রকাশিত এপ্রিল ১৩ মঙ্গলবার, ২০২১, ১২:১১ পূর্বাহ্ণ
বই নিয়ে দিনমজুর কন্যার বাড়িতে ইউএনও

অনলাইন ডেস্ক :: বই আর খাতা কলম হাতে নিয়ে দিনমজুর ফিরোজ আকন্দের বাড়িতে হঠাৎ হাজির গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নবী নেওয়াজ খান।

 

সোমবার (১২ এপ্রিল) দুপুরে আকস্মিক ইউএনও’র আগমনে প্রথমে হতচকিত হলেও বুজরুক পাটানোছা গ্রামের মানুষের মুখে মুখে ছড়িয়েছে ইউএনও’র প্রশংসা।

 

দিনমজুরের কলেজ পড়ুয়া কন্যার বাড়িতে গিয়ে নিজ হাতে বই আর খাতা কলম তুলে দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক জুড়েও ভেসে বেড়াচ্ছে ইউএনও নবীনেওয়াজ খানের প্রশংসা।

 

গতকাল রোববার বিকেলে দাপ্তরিক কাজে ব্যস্ত সাদুল্লাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নবীনেওয়াজ খান। হঠাৎ অপরিচিত নম্বর থেকে কল আসে তার মোবাইলে। অপরপ্রান্ত থেকে কলেজছাত্রী পরিচয়ে কাচুমাচু কণ্ঠে ভেসে আসে স্যার বই কেনার টাকা নেই। পরে খোঁজখবর নিয়ে পরদিন দুপুরে সোমবার দুপুরে বই, খাতা-কলম কিনে নিয়ে সাদুল্লাপুর গার্লস কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্রী দিনমজুর ফিরোজ আকন্দের কন্যা ফেন্সি আক্তারের বাড়িতে হাজির হন ইউএনও নবীনেওয়াজ।

 

বই পেয়ে আনন্দিত ফেন্সি জানায়, তার কল্পনাও ছিল না অজোপাড়াগাঁয়ের কোন মেয়ের কথায় ইউএনও সাড়া দেবেন। আবেগাপ্লুত হয়ে পড়েন তার দরিদ্র বাবা-মা।

 

দিনমজুর বাবার পরিবারে ফেন্সি ও তার এক ভাইসহ চারজনের সংসার। ফেন্সি সাদুল্লাপুর গার্লস কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রী। এসএসসিতে তার জিপিএ ছিল ৩.৩৩। গরীব বাবার কষ্টের সংসারে লেখাপড়ার জন্য বাড়তি খরচ করার সাধ্য নেই। কিছু বই কিনলেও লাইব্রেরিতে টাকা বকেয়া। টাকা বকেয়া থাকায় অর্থনীতি ও মনোবিজ্ঞান বই কেনা হয়নি তার।

 

ইউএনও নবীনেওয়াজ বলেন, টাকার অভাবে বই কিনতে না পেরে কারো পড়াশোনায় ব্যাঘাত হবে। এমন খবর তাকে ব্যথিত করে। বিষয়টি যাচাই করে সত্যতা পেয়ে লেখাপড়ায় আগ্রহী মেয়েটির পড়াশোনা সচল রাখতে তাকে বই কিনে দেয়ার সিদ্ধান্ত নেন তিনি। বইয়ের সাথে কিছু খাতা, কলম এবং নগদ ১ হাজার টাকাও ফেন্সির হাতে তুলে দেন ইউএনও।

 

ইউএনও নবীনেওয়াজের এমন উদ্যোগকে ইতিবাচক উল্লেখ করে স্থানীয় সাংবাদিক শাহজাহান সোহেল ও কলেজ শিক্ষক আব্দুর রউফ বলেন, ইউএনও নবীনেওয়াজ একজন শিক্ষানুরাগী। তিনি যোগদানের পর থেকে সাদুল্লাপুরে শিক্ষা বিস্তারে প্রশংসনীয় অনেক উদ্যোগ নিয়েছেন।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃbarishalcrimetrace@gmail.com