‘তুরস্ককে এফ-১৬ দেয়ার সঙ্গে সুইডেনের ন্যাটোতে যোগদানের সম্পর্ক নেই’


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : সেপ্টেম্বর ১২, ২০২৩, ১২:৩৩ অপরাহ্ণ /
‘তুরস্ককে এফ-১৬ দেয়ার সঙ্গে সুইডেনের ন্যাটোতে যোগদানের সম্পর্ক নেই’

অনলাইন ডেস্ক : তুরস্কের কাছে এফ-১৬ যুদ্ধবিমান বিক্রির সঙ্গে সুইডেনের ন্যাটোতে সদস্যপদ পাওয়ার বিষয়ে কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। তবে কিছু কংগ্রেস সদস্য এই দুটি বিষয়ের মধ্যে সংযোগ স্থাপন করেছেন। মার্কিন পররাষ্ট্র দপ্তর সোমবার এ কথা বলেছে।

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, ‘আমরা বিশ্বাস করি না যে, দুটি ইস্যুর সঙ্গে কোনো লিঙ্ক করা উচিত। তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সির রিপোর্টারের এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে এমন তথ্য জানান মিলার।

বাইডেন প্রশাসনের পূর্ববর্তী বিবৃতি পুনর্ব্যক্ত করে মিলার বলেন, ওয়াশিংটন তুর্কি সরকারকে স্পষ্ট করে বলেছে যে, এফ-১৬ বিক্রির জন্য মার্কিন কংগ্রেসের অনুমোদন থাকবে।

ম্যাথিউ মিলার আরও বলেন, কংগ্রেসের এমন কিছু সদস্য আছেন যারা বিশ্বাস করেন যে, দুটি বিষয় ঘনিষ্ঠভাবে সম্পর্কযুক্ত। কিন্তু আমরা বিশ্বাস করি না যে বিষয় দুটি সংযুক্ত। আমরা সরাসরি তুর্কি কর্মকর্তাদের কাছে এটি স্পষ্ট করে দিয়েছি।

সুইডেনের ন্যাটোতে যোগদানের বিষয়ে মার্কিন অবস্থান পুনর্ব্যক্ত করে এই মুখপাত্র বলেন, এটি যত তাড়াতাড়ি সম্ভব অনুমোদন করা উচিত। যুক্তরাষ্ট্র এটির জন্য প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সমর্থনের প্রশংসা করে বলেও উল্লেখ করেন তিনি।

প্রসঙ্গত, আঙ্কারা ২০২১ সালের অক্টোবরে ওয়াশিংটনের কাছ থেকে এফ-১৬ যুদ্ধবিমান এবং আধুনিকীকরণ কিটের জন্য অনুরোধ করেছিল। যা মার্কিন কংগ্রেসের সবুজ সংকেতের অপেক্ষায় রয়েছে। ৬ বিলিয়ন ডলারের চুক্তিতে ৪০টি জেট বিক্রির কথা রয়েছে। এ ছাড়া তুর্কি বিমান বাহিনীর ৭৯টি যুদ্ধবিমানের আধুনিকীকরণ কিট অন্তর্ভুক্ত রয়েছে।