বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরুর নির্দেশ হাউস স্পিকারের


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৩, ২০২৩, ১২:১৪ অপরাহ্ণ /
বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরুর নির্দেশ হাউস স্পিকারের

অনলাইন ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে অভিশংসন তদন্ত শুরু করার নির্দেশ দিয়েছে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণে রয়েছে বিরোধী রিপাবলিকান শিবির।

তুর্কি সংবাদমাধ্যম ডেইলি সাবাহ সূত্রে জানা গেছে, হাউস স্পিকার কেভিন ম্যাকার্থি মঙ্গলবার এ নির্দেশ দিয়েছেন। খবরে বলা হয়েছে, রিপাবলিকান দলীয় এই স্পিকার বলেন, তদন্তের কেন্দ্রে থাকবে বাইডেনের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, প্রতিবন্ধকতা সৃষ্টি ও দুর্নীতির অভিযোগ।

এদিন মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে এক সংক্ষিপ্ত বিবৃতিতে ম্যাকার্থি বলেন, প্রেসিডেন্ট বাইডেনের কার্যকলাপের সঙ্গে সংশ্লিষ্ট গুরুতর ও বিশ্বাসযোগ্য অভিযোগ রয়েছে। এই অভিযোগগুলো দুর্নীতির সংস্কৃতিরই ইঙ্গিত করে।

তবে ম্যাকার্থির এমন সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে হোয়াইট হাউস। সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া পোস্টে হোয়াইট হাউসের মুখপাত্র ইয়ান সামস বলেছেন, ৯ মাস ধরে প্রতিনিধি পরিষদের রিপাবলিকানরা প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধে তদন্ত করে আসছেন। কিন্তু তারা তার অন্যায়ের কোনো প্রমাণ পাননি।

হোয়াইট হাউসের মুখপাত্র আরও বলেন, এখন যেটা হচ্ছে, সেটা রাজনীতির সবচেয়ে বাজে দিক। প্রসঙ্গত, রিপাবলিকানরা গত জানুয়ারি মাসে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নেন।

তার পর থেকেই তারা ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্টের বিরুদ্ধে তদন্ত করে আসছেন। কিন্তু এ সংক্রান্ত শুনানিতে বাইডেনের অসদাচরণের বিষয়ে কোনো সুনির্দিষ্ট প্রমাণ পাওয়া যায়নি।

তবে রিপাবলিকানরা বাইডেনের ছেলে হান্টার বাইডেনের ব্যবসায়িক লেনদেনের বিষয়ে আরও নজর দিয়েছেন। তারা বিষয়টিকে সন্দেহজনক বলছেন। একই সঙ্গে তারা হান্টারের কার্যকলাপ সম্পর্কে বাইডেনের জানাশোনা থাকার বিষয়টিও সামনে আনছেন।

বর্তমানে হান্টার তার বিদেশি ব্যবসায়িক স্বার্থসংশ্লিষ্ট সম্ভাব্য কর সংক্রান্ত অপরাধের জন্য ফেডারেল তদন্তের অধীন রয়েছেন। এদিকে হোয়াইট হাউস হান্টারের বিরুদ্ধে মামলায় কোনো ধরনের হস্তক্ষেপের কথা অস্বীকার করেছে। হান্টারের ব্যবসায়িক কার্যক্রমের সঙ্গে বাইডেনের কোনো যোগসূত্র নেই বলেও উল্লেখ করেছে হোয়াইট হাউস।