পাঁচদিন ধরে সাগরে ভাসতে থাকা ১৭ জেলে উদ্ধার


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৬, ২০২৩, ৬:১১ অপরাহ্ণ /
পাঁচদিন ধরে সাগরে ভাসতে থাকা ১৭ জেলে উদ্ধার

বরগুনা প্রতিনিধি : বঙ্গোপসাগরে সোয়াচ অব নো গ্রাউন্ডে নিখোঁজ সেই ১৭ জেলেকে উদ্ধার করেছে কোস্টগার্ড। ইঞ্জিন বিকল হয়ে পাঁচদিন ধরে সাগরে ভাসতে থাকা মা নামের একটি ফিশিং ট্রলারসহ ওই জেলেদের উদ্ধার করা হয়েছে।

আজ শনিবার সকাল ৮টার দিকে বঙ্গোপসাগরের সুন্দরবন উপকূলের মান্দারবাড়িয়া এলাকা থেকে এই ১৭ জেলেকে উদ্ধার করে মোংলার কোস্টগার্ড পশ্চিম জোনের আভিযানিক দল। উদ্ধারের পর প্রাথমিক চিকিৎসা দিয়ে এসব জেলেদের সুন্দরবনের মান্দারবাড়ি ফরেস্ট ক্যাম্পে নিয়ে যাওয়া হয়। এই জেলেদের সবার বাড়ি বরগুনার পাথরঘাটা উপজেলার বিভিন্ন গ্রামে। উদ্ধারকৃত জেলেদের মান্দারবাড়ি ফরেস্ট ক্যাম্পে বরগুনার পাথরঘাটার কোস্টগার্ড কন্টিনজেন্টে নিয়ে যাওয়া হবে।

মোংলা কোস্টগার্ড পশ্চিম জোন সদর দপ্তররের মিডিয়া অফিসার লেফটেন্যান্ট আব্দুল্লাহ এতথ্য নিশ্চিত করে জানান, দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে অশান্ত সাগরে সোয়াচ অব নো গ্রাউন্ডের গভীর সমুদ্রে মঙ্গলবার সকালে এফবি মা নামের একটি ফিশিং ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে যায়। ওই ফিশিং ট্রলানটিতে থাকা ১৭ জেলে এরপর থেকে সাগরে ভাসছে থাকে। ভাসতে-ভাসতে বৃহস্পতিবার সন্ধ্যায় মোবাইল নেটওয়ার্কের আওতায় এলে মাঝি জামাল মিয়া ট্রলারটির মালিকের সাথে যোগাযোগ করতে সক্ষম হয়।

এরপর আবারো তারা মোবাইল নেটওয়ার্কের বাইরে চলে যায়। দুর্ঘটনা কবলিত ফিশিং ট্রলারটি মালিক বরগুনা জেলার পাথরঘাটার বাদুরতলা গ্রামের সালাম বিষয়টি কোস্টগার্ডকে জানান। মোংলা কোস্টগার্ড পশ্চিম জোনের সদস্যরা অভিযানে নামে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে মোবাইল নেটওয়ার্কের বাইরে থাকায় ট্রলারটি খুজে পাওয়া প্রায় অসম্ভব হয়ে দাঁড়ায়। এই অবস্থার মধ্যে শনিবার সকালে অধুনিক প্রযুক্তির সহয়তা নিয়ে প্রথমে ট্রলারটি অবস্থান শনাক্ত করা হয়।

এরপর মোংলা কোস্টগার্ডের আওতাধীন কাগা দোবেকি ও কচিখালী স্টেশনের সদস্যরা অভিযান চালিয়ে ট্রলারসহ ১৭ জেলেকে জেলেদের বঙ্গোপসাগরে সোয়াচ অব নো গ্রাউন্ডের গভীর সমুদ্র থেকে উদ্ধার করে। উদ্ধারের পর প্রাথমিক চিকিৎসা দিয়ে এসব জেলেদের সুন্দরবনের মান্দারবাড়ি ফরেষ্ট ক্যাম্পে নিয়ে যাওয়া হয়। উদ্ধার জেলেদের মান্দারবাড়ি ফরেস্ট ক্যাম্পে বরগুনার পাথরঘাটার কোস্টগার্ড কন্টিনজেন্টে নেয়ার পর স্বজনদের কাছে হস্তান্তর করা হবে বলেও জানান এই কর্মকর্তা।