রং-তুলিতে জল ও জীবনের গান


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৭, ২০২৩, ২:২৪ অপরাহ্ণ /
রং-তুলিতে জল ও জীবনের গান

ভোলা প্রতিনিধি : জল, জাল ও জেলেদের জীবনযাত্রার ছবি আঁকতে মেঘনা নদীর তীরে খোলা আকাশের নিচে রং তুলি নিয়ে বসেছেন চিত্রশিল্পীরা। এঁকেছেন জল ও জীবনের ছবি।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, কুইন আইল্যান্ড অব বাংলাদেশ নামে খ্যাত দ্বীপ জেলা ভোলার অপরূপ সৌন্দর্যে মেঘনা নদীতে নৌকা, ট্রলার ও জাল নিয়ে দল বেঁধে মাছ শিকারের উদ্দেশ্যে ছুটে চলেছেন জেলেরা। ভোলার তিনটি স্পটে মেঘনার তীরে খোলা আকাশের নিচে বসে সরাসরি এমন চিত্র আঁকতে ব্যস্ত সময় পারছেন ঢাকা থেকে আসা দেশের ৯ জন চিত্রশিল্পী।

আপন মনে গান গেয়ে রং তুলিতে সরাসরি এমন ছবি ফুটিয়ে তুলছেন এস এম মিজানুর রহমান, আবদুর রউফ, সাহেদ মোহাম্মদ, কিশোর মজুমদার, কানন এ জান্নাত, কুয়াশা বিন্দু, প্রীতম চৌধুরী, অসীম দাশ, রবি দেওয়ান নামে চিত্রশিল্পীরা। শহরের ইট পাথরের দেয়ালের বাইরে দ্বীপের রানী ভোলার মেঘনার তীরে বসে এমন চিত্রকর্মে খুশি চিত্রশিল্পীরা।

এস এম মিজানুর রহমান, সাহেদ মোহাম্মদ, কিশোর মজুমদার ও কানন এ জান্নাত জানান, ভোলার জল, জীবন, নদী, জেলেদের জীবিকা ও যারা নৌকা বসবাস করছেন তাদের নিয়ে ছবি আঁকতে এখানে আসা। শহরে আমরা ইন্টারনেট ও ছবি দেখে ছবি এঁকে থাকি। কিন্তু সেই ছবিতে তেমন স্বাদ পাওয়া যায় না। মেঘনার তীরে খোলা আকাশের নিচে বসে আমরা প্রকৃতির আসল রং ও সৌন্দর্য দেখে ছবি আঁকাতে অনেক বেশি আনন্দ পেয়েছি।

তারা আরও জানান, ভোলায় দুইদিন ব্যাপী আর্ট ক্যাম্পে ছবি আঁকতে পেরে আমরা আনন্দ উপভোগ করেছি। আমরা আশা করছি এই ছবিগুলো যখন আর্ট গ্যালারিতে প্রকাশ করা হবে তখন মানুষের খুবই পছন্দ হবে। এমন সৌন্দর্য দেখতে তারা ভোলায় ছুটে আসবে।

উজান আর্ট স্পেসের প্রতিষ্ঠাতা ও আর্ট ক্যাম্পের আয়োজক শিল্পী মুনির উদ্দিন অনিক বলেন, উপকূলের জলে জন্ম আর সেই জলেই মৃত্যুর কাহিনী তুলে ধরতে, ভোলার জল ও জীবনের অপরূপ সৌন্দর্য দেশ-বিদেশি সব মানুষের সঙ্গে পরিচয় করিয়ে দিতেই এমন আর্ট ক্যাম্পের আয়োজন। এছাড়া আরও কয়েকটি আর্ট ক্যাম্পের আয়োজন করা হবে।

‘জল ও জীবন’ শিরোনামে ভোলার উজান আর্ট স্পেসের আয়োজনে সদর উপজেলার শিবপুর ইউনিয়নের ভাসমান জেলে পল্লী, ভোলার খাল ও ধনিয়ার ইউনিয়নের কোরার হাট জেলে পল্লীতে ১৫ ও ১৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় এ আর্ট ক্যাম্প। দুই দিনে ২৪টি ছবি এঁকেছেন চিত্রশিল্পীরা।