বাধ সংস্কারের উদ্যোগ নেই, হুমকির মুখে আরজ দুয়ার


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৭, ২০২৩, ১:৪৯ অপরাহ্ণ /
বাধ সংস্কারের উদ্যোগ নেই, হুমকির মুখে আরজ দুয়ার

ফাহিম ফিরোজ, বরিশাল ॥ বরিশাল সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়নের লামচড়ি একটি ভাঙ্গনকবলিত এলাকা। কীর্তনখোলা নদীর ভয়াবহ ভাঙনে বিলীন হয়েছে অসংখ্য বাড়ি ঘর। দেশের একমাত্র দার্শনিক আরজ আলী মাতুব্বরের জন্মভিটাও ভাঙনের মুখে।

ভাঙনের হাত থেকে আরজ দুয়ারসহ দক্ষিণ ও উত্তর লামচড়ি গ্রাম রক্ষার জন্য গত বছর ১৯ লাখ ৯৯ হাজার ৬৩০ টাকা ব্যয়ে বাঁধ সংরক্ষণ ও মেরামত করা হয়। কিন্তু এরপরে বন্যায় বাঁধটি পূনরায় ভেঙে যায়। ফলে ফের হুমকির মুখে রয়েছে এই আরজ দুয়ারসহ গ্রামটি।

এছাড়া স্থানীয় কতিপয় লোকজন বাঁধ কেটে সবজি চাষ করছেন। আবার কেউ গাছ বিক্রি করায় বাঁধ কেটে ফেলেছেন। তারাও বাঁধ নিজ উদ্যোগে সংস্কার কিংবা মেরামত করছেন না বাঁধটির।

সরেজমিনে দেখা গেছে, লামচড়ি সংলগ্ন কীর্তনখোলা নদীর বাঁধটি ভেঙে গেছে। পানির প্রচন্ড চাপে ভাঙন শুরু হয়েছে ওই এলাকায়। ভাঙনের কয়েকশ ফুট দুরে দার্শনিক আরজ আলী মাতুব্বরের মাজার ও লাইব্রেরী। নদী তীরের বাসিন্দারা আতঙ্কে দিন অতিবাহিত করছে। বাঁধ ভেঙে যাওয়ার দুই বছরেও সংস্কার হয়নি। পাশাপাশি বাঁধ কেটে সবচি চাষ এবং গাছ কর্তন করায় বাঁধ কেটে ফেলা হয়েছে। ফলে ভাঙন আতঙ্কে রয়েছে স্থানীয়রা। তাদের দাবী একটি টেকসই বাঁধ নির্মাণ।

এদিকে বাধ কেটে সবজি চাষ করায় অধিকাংশ জায়গা থেকে বাধ ধসে পড়েছে। বাঁধ সংলগ্ন গাছ কেটে ফেলায় বাঁধের মাটি সরে গিয়ে গর্তের সৃষ্টি হয়েছে। বাঁধ কেটে ফেলার ব্যাপারে আরেফিন মাতুব্বর ও তার ছেলে রাকিব মাতুব্বরের সাথে কথা হলে তারা জানায়, বাঁধের ক্ষতিগ্রস্থ অংশ দ্রুত মেরামত করে দিবেন। কিন্তু তারা অদ্যবধি কেটে ফেলা বাঁধের অংশ মেরামত করেননি। আরজ আলী মাতুব্বরের মাজার, লাইব্রেরি ও গ্রামবাসিকে রক্ষায় টেকসই বাধ নির্মাণের জন্য পানি সম্পদ প্রতিমন্ত্রীর দৃষ্টি আর্কষন করেছেন এলাকাবাসী।

ইউপি সদস্য আল মামুন আকন বলেন, যারা সরকারি বাঁধ কেটে ফেলেছে তারাই মেরাতম করে দিবে। আমি তাদের সাথে কথা বলে বিষয়টির সমাধান করবো। এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী ফারুক সিকদার বলেন, সরকারি বাঁধ কেউ ক্ষতিগ্রস্থ করতে পারবে না। লামচড়িতে যদি কেউ বাঁধ কেটে ফেলে তাহলে তাদের বিরুদ্ধে সরেজমিন তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।