আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দুই মাস বিশুদ্ধ পানি সরবরাহ বন্ধ, পুকুরে পানিতে চলছে সবকাজ


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : নভেম্বর ১৮, ২০২৩, ৫:৩৫ অপরাহ্ণ /
আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দুই মাস বিশুদ্ধ পানি সরবরাহ বন্ধ, পুকুরে পানিতে চলছে সবকাজ

আগৈলঝাড়া প্রতিনিধি : বরিশালের আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পানির পাম্প বিকল হওয়ায় গত দুই মাস ধরে বিশুদ্ধ পানি সরবরাহ বন্ধ রয়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছেন স্বাস্থ্য কমপ্লেক্সের ভর্তি হওয়া রোগী এবং তাদের সাথে আসা স্বজন, আবাসিক ভবনে বসবাসরত ডাক্তার, নার্স এবং কর্মকর্তারা। এদিকে স্বাস্থ্য কমপ্লেক্সে কর্তৃপক্ষ রোগীদের ভোগান্তির কথা চিন্তা করে পাশের কমপ্লেক্সে পুকুরে পাম্প বসিয়ে পানি সরবরাহ করছে।

পুকুরের সরবরাহ পানি অনেক রোগী পান করছে, এতে অনেক রোগী ডায়রিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পরছেন বলে জানা গেছে। স্বাস্থ্য কমপ্লেক্স ও স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও আবাসিক ভবনে পানি সরবরাহের জন্য কয়েক বছর আগে একটি গভীর নতুন বৈদ্যুতিক মটর বসানো হয়। মটরটি গত দুই মাস পূর্বে বিকল (নষ্ট) হয়ে যায়। এর পর থেকে গতকাল শনিবার পর্যন্ত কমপ্লেক্সে এবং আবাসিক ভবনে বিশুদ্ধ পানি সরবরাহ বন্ধ রয়েছে। নোংরা ও দুরগন্ধ হয়ে আছে স্বাস্থ্য কমপ্লেক্স পরিবেশ।

দুর্গন্ধ সর্বত্র ছড়িয়ে পড়ছে। রোগী এবং স্বজনরা বাজার থেকে বিশুদ্ধ পানি ক্রয় করছে খাবার জন্য। যারাগরীব টাকানেই তারা অনেকে গভীর নলকূপ থেকে পানি সরবরাহ করছে আবার অনেকে পুকুরে পানি পান করছে। স্বাস্থ্য কমপ্লেক্সর আবাসিক ভবনে চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মকর্তা কর্মচারীসহ বসবাসরতরা পড়েছেন মহাবিপদে। স্বাস্থ্য কমপ্লেক্স অভ্যন্তরে একটি স্বাস্থ্য কর্মকর্তা, চিকিৎসক, নার্স এবং অন্যান্য কর্মকর্তাদের জন্য রয়েছে ৪টি আবাসিক ভবন।

ওই সব ভবনে বসবাসরত চিকিৎসক, নার্স এবং কর্মচারীরা পানির অভাবে ঠিকমত গোসলসহ সাংসারিক কাজকর্ম করতে পারছেন না। স্বাস্থ্য কমপ্লেক্স ভর্তি স্বপন বালা, লিজা বেগম বলেন, আমরা কমপ্লেক্স পাশের চাপকল থেকে পানি নিয়ে ব্যবহার করছি। আর যারা আনতে না পারেনা তারা পুকুরের পানি ব্যবহার করছে। এভাবে পুকুরে পানি ব্যবহার করলে পানিবাহিত রোগহবে সকলার।

স্বাস্থ্য কমপ্লেক্সর আবাসিক ভবনে বসবাসরত নার্স মৃদুলা কর বলেন, কমপ্লেক্সের পানি তোলার বৈদ্যুতিক পাম্প মেশিনটি দুইমাস পূর্বে নষ্ট থাকায় এখন আমরা পানি পাই না। বিকল্প ব্যবস্থায় বাহির থেকে পানি সংগ্রহ করে তা দিয়ে সাংসারিক, রান্নাবান্না ও ধোয়া মোছাসহ বাসা পরিষ্কার পরিচ্ছন্ন করছি। আমাদের পানি না হলে এক মিনিটও চলে না।

উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডাক্তার বখতিয়ার আল মামুন বলেন, পানির পাম্প বিকল হওয়ার পর থেকে সমস্যা সমাধানের জন আমি স্বাস্থ্য অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী এবং বরিশাল সিভিল সার্জনকে জানিয়েছি। তারা লোক পাঠিয়েছিলো কোন সমাধান হয়নি। চেষ্টাচলছে বিষয়টি অতি তারাতারি সমাধান করা হবে। বর্তমানে রোগীদের জন্য স্বাস্থ্য কমপ্লেক্সর পুকুর থেকে পানি সরবরাহ করা হচ্ছে।

বরিশাল সিভিল সার্জন ডাঃ মারিয়া হাসান বলেন, আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পানির পাম্প বিকল বিষয়টি আমি স্বাস্থ্য অধিদপ্তর প্রকৌশলীকে জানিয়েছি। আমি স্বাস্থ্য অধিদপ্তর প্রকৌশলীকে জানানো পরে একটি টিম ওখানে গিয়েছিলো এটা আমি জানি। তার পরে কি হয়েছে আমার জানা নেই। মন্ত্রণালয় থেকে কোনবরাদ্দ আসলে আমাদের কাছে আসবেনা স্বাস্থ্য অধিদপ্তর প্রকৌশলী যাবে।

এ বিষয়ে বরিশাল জনস্বাস্থ্য অধিদপ্তরের সহকারী প্রকৌশলী রানা দাস জানায়, আমারা কয়েকবার লোকপাঠিয়েছি কোন সমাধান হয়নি। আমরা মন্ত্রণালয়ে জানিয়েছি। মন্ত্রণালয় থেকে বরাদ্দ পেলে নতুন পাম্প বসানো হবে। বরাদ্দপেতে একটু সময়রে দরকা।

বরিশাল জনস্বাস্থ্য অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী ফারুক ইকবাল বলেন, নতুন পাম্প স্থাপনের জন্য মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে। কিন্তু অর্থ বরাদ্ধ না থাকায় নতুন পাম্প স্থাপন করা যাচ্ছেনা। কবে নাগাদ বসানো হবে সে বিষয়ে সঠিকভাবে বলতে পারছি না।