আচারণবিধি লঙ্ঘনের দায়ে বরিশাল-৩ আসনে আ’লীগ ও জাপার প্রার্থীকে শোকজ


Barisal Crime Trace -FF প্রকাশের সময় : ডিসেম্বর ৩, ২০২৩, ৬:৩৪ অপরাহ্ণ /
আচারণবিধি লঙ্ঘনের দায়ে বরিশাল-৩ আসনে আ’লীগ ও জাপার প্রার্থীকে শোকজ

বাবুগঞ্জ প্রতিনিধি : নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের দায়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১২১ বরিশাল -৩(বাবুগঞ্জ -মুলাদী) আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সরদার মোঃ খালেদ হোসেন ও জাতীয় পার্টি মনোনীত প্রার্থী গোলাম কিবরিয়া টিপুকে কারণ দর্শানোর নোটিশ(শোকজ) প্রদান করা করেছেন নির্বাচনী অনুসন্ধান কমিটি।

নোটিশে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের ঘটনায় তাদের কাছে ব্যাখ্যা চেয়ে তলব করা হয়েছে। নোটিশে ৩ ডিসেম্বর ২০২৩ খ্রিঃ তারিখের মধ্যে হাজির হয়ে কারণ দর্শাতে বলা হয়েছে। এর আগে গত ৩০ নভেম্বর বৃহস্পতিবার প্রার্থীদেরকে নোটিশ দেন বরিশাল -৩(বাবুগঞ্জ -মুলাদী) আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটি ও ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল বরিশালের বিচারক চন্দন কান্তি নাথ।

কারণ দর্শানোর নোটিশে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সরদার মোঃ খালেদ হোসেন ও জাতীয় পার্টি মনোনীত প্রার্থী গোলাম কিবরিয়া টিপুকে বলা হয়েছে গত ২৯ নভেম্বর(টিপু) ও ৩০ নভেম্বর (খালেদ হোসেন) তারিখে ১১.৩০ মিনিটে ও ১২.৪৫ মিনিটের সময় বাবুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার এর কার্যালয়ে মনোনয়ন পত্র জমা দেয়ার সময় সহস্রাধিক নেতাকর্মী নিয়ে রাস্তা ঘাট দখল করে র‌্যালি বের করেন। এতে ব্যান্ড পার্টি ও মিউজিক সিস্টেম ছিল এবং একাধিক যানবাহন সহ মিছিল বের করেন। এতে রাস্তাঘাটে যান চলাচল ব্যাহত হয়। ঘটনাটি নির্বাচনী অনুসন্ধান কমিটির নজরে এসেছে। যা গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২, সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ এর অধীন বিধি ৮( ক) এবং ৮(খ) এবং ১৮ আইনের লঙ্ঘনের শামিল।

এ জন্য আপনাদের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা গ্রহণ সহ বাংলাদেশ নির্বাচন কমিশনে রিপোর্ট পাঠানো হবে না। তা আগামী ৩ ডিসেম্বর এর মধ্যে কারণ দর্শানোর নির্দেশ প্রদান করা হলো।