পিএইচ.ডি ডিগ্রি অর্জন করলেন নাজনীন চুমকি


Mahadi Hasan প্রকাশের সময় : জুন ৬, ২০২৪, ৬:৫৪ অপরাহ্ণ /
পিএইচ.ডি ডিগ্রি অর্জন করলেন নাজনীন চুমকি

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: মঞ্চ ও টেলিভিশনের আলোচিত অভিনেত্রী নাজনীন হাসান চুমকি। লেখালেখি ও পরিচালক হিসেবেও পরিচিতি পেয়েছেন তিনি। চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও আছে তার ঝুলিতে! তবে এসব অর্জন ছাপিয়ে জীবনের অন্যতম বড় প্রাপ্তির দেখা পেলেন এই অভিনেত্রী। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচ.ডি ডিগ্রি অর্জন করেছেন চুমকি।

বিষয়টি নিয়ে বেশ উচ্ছ্বসিত এই অভিনেত্রী বলেন, ‘শ্রদ্ধেয় ড. রশীদ হারুন স্যার টেক্সট করে জানালেন ‘আপনি এখন থেকে লিখতে পারেন ড. নাজনীন হাসান; কেননা আজকের সিন্ডিকেট সভায় আপনার ডিগ্রি অনুমোদিত হয়েছে। অভিনন্দন’। এটা জীবনের অন্যতম বড় প্রাপ্তি।’

জানা যায়, ২৩ মে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের বিশেষ সভার সিদ্ধান্ত শেষে ৫ জুন নাজনীন হাসান চুমকীকে পিএইচ.ডি ডিগ্রি প্রদান করা হয়।

জানানো হয়, বিশ্ববিদ্যালয়টির নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রফেসর ড. হারুন অর রশীদ খান-এর তত্ত্বাবধানে সম্পাদিত ‘বাংলাদেশের শিশু থিয়েটার চর্চা (১৯৯১-২০১০)’ শীর্ষক অভিসন্দর্ভের (গবেষণাপত্র) জন্য অভিনেত্রীকে এই ডিগ্রি প্রদান করা হয়েছে। এ বিষয়ে একটি প্রজ্ঞাপনও জারি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

চুমকী জানান, গত বছরের ৩০ ডিসেম্বর ‘বাংলাদেশের শিশু থিয়েটার চর্চা (১৯৯১-২০১০)’ শীর্ষক গবেষণাপত্র জমা দিয়েছেন। তারও আগে এ বিষয়ে চালান দীর্ঘ গবেষণা। অবশেষে ৫ মে আনুষ্ঠানিকভাবে তিনি পিএইচ.ডি ডিগ্রি (ডক্টর অব ফিলোসফি) অর্জন করেন।