স্পেনে আলামা জেল থেকে ৫ বাংলাদেশি জামিনে মুক্ত


Barisal Crime Trace -HR প্রকাশের সময় : জুন ৭, ২০২৪, ১:৫৫ পূর্বাহ্ণ /
স্পেনে আলামা জেল থেকে ৫ বাংলাদেশি জামিনে মুক্ত

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: স্পেনের আলামা কেন্দ্রীয় জেল পন্তেভেদ্রা থেকে পাঁচ বাংলাদেশি জামিনে মুক্তি পেয়েছেন। গত ২৪ এপ্রিল কারাগার থেকে মুক্তি পান তারা। জামিনে মুক্তি পাওয়া পাঁচ বাংলাদেশি হলেন– আলীমুল্লাহ, মোহাম্মদ আলতাফ হোসেন, মোহাম্মেদ ইমরান শরীফ, মো. আতাউর রহমান ও মাহফুজুল হক। স্পেনের ভিগো প্রাদেশিক আদালত পরবর্তী শুনানির সময় আদালতে উপস্থিত থাকা এবং স্পেন থেকে বহির্গমন না করার শর্তে তাদের জামিনে মুক্তি দেন।

উল্লেখ্য, এমভি কারার জাহাজে মাদকদ্রব্য কলম্বিয়া থেকে স্পেনে চোরাচালানে জড়িত থাকার সন্দেহে স্পেনের কোস্টগার্ড এই পাঁচজন বাংলাদেশি নাবিকসহ আরও ১৯ জন বিদেশি নাবিককে আটক করে। আটকের পর তাদের স্প্যানিশ কোস্টগার্ড ভিগো প্রাদেশিক আদালতে উপস্থাপন করলে বিচারক ২০২০ সালের ২০ মার্চ তাদের অন্তবর্তীকালীন হাজতখানায় রাখার আদেশ দেন এবং সংশ্লিষ্ট বিভাগকে মামলাটি অধিকতর তদন্তের নির্দেশ দেন। মামলাটির তদন্ত ও বিচারপ্রক্রিয়া দীর্ঘায়িত হওয়ায় বন্দিদের অন্তর্বর্তী হাজতের সময়সীমা দীর্ঘ হচ্ছিল।

এ অবস্থায় বাংলাদেশ দূতাবাস গভীরভাবে মামলাটি পর্যবেক্ষণ করে এবং স্পেনের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে কয়েকবার যোগাযোগ করে মামলাটি দ্রুত শুনানির ব্যবস্থা, সুবিচার নিশ্চিত ও বাংলাদেশি নাগরিকদের মুক্ত করার অনুরোধ জানায়। এরই ধারাবাহিকতায় তারা ২৪ এপ্রিল শর্তযুক্ত জামিন পান।

জামিন পাওয়া পাঁচ বাংলাদেশি সোমবার (৪ জুন) বাংলাদেশ দূতাবাসে আসেন এবং রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ এনডিসি ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। এসময় দূতাবাসের যথাযথ পদক্ষেপ গ্রহণ ও কনস্যুলার সেবা পাওয়ায় তারা সন্তোষ প্রকাশ করেন এবং দূতাবাস ও সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।