৪০ শতাংশ নাগরিককে টেলি সেবাবঞ্চিত করবে প্রস্তাবিত বাজেট


Barisal Crime Trace -HR প্রকাশের সময় : জুন ৭, ২০২৪, ২:০৬ পূর্বাহ্ণ /
৪০ শতাংশ নাগরিককে টেলি সেবাবঞ্চিত করবে প্রস্তাবিত বাজেট

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ৪০ শতাংশ নাগরিককে টেলিযোগাযোগ সেবার বাইরের রাখবে বলে মনে করে গ্রাহক স্বার্থ নিয়ে কাজ করা সংগঠন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।

বৃহস্পতিবার (৬ জুন) বিকেলে সংবাদ মাধ্যমে পাঠানো প্রস্তাবিত বাজেটের প্রতিক্রিয়ায় এ কথা বলেন সংগঠনটির সভাপতি মহিউদ্দিন আহমেদ। তিনি বলেন, প্রস্তাবিত বাজেট এ টেলিযোগাযোগ সেবার ক্ষেত্রে নতুন করে ৫ শতাংশ কর বৃদ্ধি করার ফলে বর্তমানে গ্রাহকের কাছ থেকে কর আদায় করা হবে ৩৯ শতাংশ। যা দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বোচ্চ। যার ফলে গ্রাহকরা কম পরিমাণ সেবা ভোগ করবে যেখানে অপারেটররা মূল্যবৃদ্ধি না করলেও দিন শেষে খরচ বৃদ্ধি পাবে।

তিনি আরও বলেন, দেশের ৪০ শতাংশ নাগরিক যেখানে এখনো টেলিযোগাযোগ সেবার বাইরে সেখানে নতুন করে সিমট্যাক্স বাড়িয়ে ৩০০ টাকা করা হয়েছে, যা আগে ছিল ২০০ টাকা। এখানেও এই অর্থ দিনশেষে সংযুক্তির বাইরে থাকা প্রান্তিক জনগোষ্ঠীর কাছ থেকে আদায় করা হবে। এ ধরনের বাজেট কেন করা হলো তা আমাদের কাছে বোধগম্য নয়। যেখানে সরকারের ২০৪১ সালের মধ্যে শতভাগ মানুষকে টেলিযোগাযোগ ইন্টারনেট সেবার আওতায় আনার পরিকল্পনা সেখানে সিমট্যাক্স ও সেবার ক্ষেত্রে কর বৃদ্ধির কারণে সেবার বাইরে থাকা নাগরিকদের সংযুক্তি থেকে দূরে সরিয়ে রাখবে।

মহিউদ্দিন আহমেদ বলেন, সরকারের কাছে আমাদের দাবি থাকবে প্রস্তাবিত বাজেট দ্রুত বাস্তবায়ন না করে অধিকতর আলোচনা ও পরিকল্পনা নিয়ে বাস্তবায়ন করা। আর তা না হলে সেবা বঞ্চিত গ্রাহকদের নিয়ে আমাদের আন্দোলন সংগ্রাম চালিয়ে যাওয়া ছাড়া বিকল্প থাকবে না।