বরিশালে হাসপাতালে নেই সুপেয় পানি, চরম ভোগান্তিতে রোগীরা


Mahadi Hasan প্রকাশের সময় : জুন ৮, ২০২৪, ৩:৩৯ অপরাহ্ণ /
বরিশালে হাসপাতালে নেই সুপেয় পানি, চরম ভোগান্তিতে রোগীরা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: গত দুবছর ধরে সুপেয় পানির সঙ্কটে ভুগছেন বরিশালের গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা নিতে আসা রোগীরা। গভীর নলকূপ থেকে সরবরাহ করা পানি লবণাক্ত হওয়ায় তাদের খাবার ও গোসল করার পানিও আনতে হচ্ছে দূর থেকে।

হাসপাতালের স্টাফরাও বলছেন, পানির সমস্যার কারণে আবাসিক কোয়াটারও খালি পড়ে আছে। এছাড়া লবণাক্ত পানির জন্য নষ্ট হয়েছে হাসপাতালের অপারেশন থিয়েটারে মূল্যবান যন্ত্রাংশ।
বিশুদ্ধ পানি সরবরাহের জন্য ২০২২ সালের জুনে আগে বরিশালের গৌরনদী উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে বসানো হয় গভীর নলকূপ। সপ্তাহখানেক ভাল পানি পাওয়া গেলেও এরপর থেকেই নলকূপে ওঠতে থাকে লবণাক্ত পানি।

সুপেয় পানির অভাবে দুই বছর ধরে চরম ভোগান্তি পোহাচ্ছেন রোগী আর হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীরা। পানি সঙ্কটে শূন্য পড়ে আছে হাসপাতাল স্টাফদের আবাসিক ভবন। বিশুদ্ধ পানির সঙ্কটে সবচেয়ে বেশি দুর্ভোগ পোহান বয়স্ক রোগীরা।

অসুস্থ শরীরে অনেকটা দূর হেঁটে গিয়ে খাবার পানি আনেন তারা। গোসল সারতে যেতে হয় পুকুরে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চিঠি লিখেও এই সমস্যার সমাধান পাননি উপজেলা স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কর্মকর্তা। অবশ্য শিগগিরই নতুন নলকূপ বসানোর কথা জানিয়েছেন স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তা।

গৌরনদী উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. মনিরুজ্জামান বলেন, পানিতে পূর্বের মতো লবণাক্ত এবং আয়রন। যে কারণে আজ অবধি আমি এটার কোনো হ্যান্ডওভার নেইনি বা হ্যান্ডওভার স্বরূপ কোনো প্রত্যয়ন দেইনি।

বরিশাল স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী জাকির হোসেন বলেন, ত্রাণ মন্ত্রণালয়ে আমরা একটা হিসাব পাঠিয়েছি। সেটার অনুমোদন হলে আমরা হয়ত একটা নতুন টিউবওয়েল স্থাপন করবো। লবণাক্ত পানির বর্তমান নলকূপ বসানোর স্থান নির্বাচন ও পানির গুণগত মান পরীক্ষা করা হয়েছিল খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে।