রাতের আঁধারে ঢালাই, জুতার সঙ্গে উঠে আসে কার্পেটিং


Mahadi Hasan প্রকাশের সময় : জুলাই ১০, ২০২৪, ১:১২ অপরাহ্ণ /
রাতের আঁধারে ঢালাই, জুতার সঙ্গে উঠে আসে কার্পেটিং

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলায় তড়িঘড়ি করে রাতের আঁধারে নিম্নমানের বিটুমিন দিয়ে রাস্তার পিচ ঢালাই দেওয়ার অভিযোগ উঠেছে। দরপত্রের শর্ত না মেনে ও নিম্নমানের বিটুমিন দিয়ে কাজ করায় জুতার সঙ্গে সকালেই উঠে গেছে সে কার্পেটিং।

শনিবার (২০ জুলাই) রাতে পীরগঞ্জ উপজেলার চন্ডিপুর-বাঘমারা এলাকার ওই রাস্তাটির পিচ ঢালাই দেওয়া হয়। আর সকালেই তা উঠে যেতে দেখা গেছে। স্থানীয়দের অভিযোগ, পীরগঞ্জ উপজেলার চণ্ডিপুর-বাঘমারা পাকা সড়কের এক কিলোমিটার অংশে ১৫ মিলিমিটার সিলকোড কার্পেটিংয়ের জন্য ২০ লাখ বরাদ্দ পায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)।

কাজটি পান আব্দুস সামাদ নামে এক ঠিকাদার। গত শনিবার রাতের আঁধারে বৃষ্টির মধ্যেই ওই রাস্তার কার্পেটিংয়ের কাজ করেন ঠিকাদারের লোকজন। পরেরদিন লোকজন রাস্তা দিয়ে হাঁটলে জুতার সঙ্গে উঠে আসে কার্পেটিং।

লিমন সরকার নামে এক পথচারী বলেন, নিম্নমানের বিটুমিন দিয়ে পিচের কার্পেটিংয়ের কাজ করেছে ঠিকাদার প্রতিষ্ঠান। হাত দিয়ে টান দিলে বা পা দিয়ে ঘষা দিলেই উঠে যাচ্ছে।

রায়হান নামে এলাকার আরেক যুবক বলেন, এ রাস্তার কাজে শুরু থেকেই ব্যাপক অনিয়ম-দুর্নীতি হয়ে আসছে। রাস্তার কার্পেটিংয়ে নিম্নমানের বিটুমিন ব্যবহার করা হচ্ছে। যে কারণে হাত দিলেই কার্পেটিং উঠে যাচ্ছে।

আমরা এলাকার লোকজন ঠিকাদারকে ভালোভাবে কাজ করতে বললে তিনি কোনো কথা শোনেননি। এ ঘটনার সত্যতা স্বীকার করে পীরগঞ্জ উপজেলা চেয়ারম্যান আখতারুল ইসলাম বলেন, আমার কাছে এলাকাবাসী ওই সড়কের সংস্কার কাজ টেকসই হয়নি বলে অভিযোগ করেছেন।

অভিযোগের বিষয়ে ঠিকাদার আব্দুস সামাদ বলেন, কোনো সমস্যা হলে এলজিইডির সঙ্গে কথা বলে কাজ ঠিকঠাক করে দিব। পীরগঞ্জ উপজেলা প্রকৌশলী মাইদুল ইসলাম কালবেলাকে বলেন, ঘটনাস্থল পরিদর্শন করে দেখার পর বলা যাবে কি হয়েছে। এরপর ব্যবস্থা নেয়া হবে।