বিএম কলেজের শিক্ষার্থীদের ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ


Mahadi Hasan প্রকাশের সময় : জুলাই ১০, ২০২৪, ৫:৩৯ অপরাহ্ণ /
বিএম কলেজের শিক্ষার্থীদের ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে দেশব্যাপী সর্বাত্মক বাংলা ব্লকেড কর্মসূচি পালন করতে ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করেছেন ব্রজমোহন (বিএম) কলেজের শিক্ষার্থীরা। বুধবার (১০ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে নগরের নথুল্লাবাদে কেন্দ্রীয় বাস টার্মিনালের সামনে ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করেন তারা।

এর আগে বেলা সাড়ে ১১টায় শিক্ষার্থীরা সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে প্রধান সড়ক ধরে নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনালের সামনে এসে শেষ হয়। পরে সেখানে তারা বরিশাল-ঢাকা মহাসড়কের ওপর অবস্থান নিয়ে বিক্ষোভ কর্মসূচি পালন শুরু করেন। শিক্ষার্থীরা দাবি আদায়ে বিভিন্ন স্লোগান দিচ্ছেন।

শিক্ষার্থীরা সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল ও সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠী ও প্রতিবন্ধীর কোটাকে ন্যূনতম মাত্রায় এনে সংসদে আইন পাশ করে কোটা পদ্ধতিকে সংশোধনের দাবি জানান। আন্দোলন সফল করতে যেকোনো পরিস্থিতিতে প্রতিবাদ চালিয়ে যাওয়ার হুঁশিয়ারিও দেন তারা।

অবরোধের কারণে ঢাকা-বরিশাল মহাসড়কের দুপাশে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। সাধারণ যাত্রীদের অনেকেই গাড়ি থেকে নেমে পায়ে হেঁটে গন্তব্যে যাচ্ছেন। পণ্যবাহী গাড়িগুলো সড়কের পাশে সারিবদ্ধভাবে বন্ধ অবস্থায় রয়েছে।

আন্দোলনকারীরা জানিয়েছেন, তাদের এ কর্মসূচি সন্ধ্যা পর্যন্ত চলবে। স্থানীয়রা জানিয়েছেন, শিক্ষার্থীদের আন্দোলনের কারণে সকাল থেকে ঢাকার সঙ্গে বরিশালসহ দক্ষিণের ৬ জেলার যান চলাচল বন্ধ রয়েছে।

বিএম কলেজ শিক্ষার্থী সোহানুর রহমান বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে এ দেশকে মুক্ত করা হলেও আজ কোটা পদ্ধতি পাকিস্তানি শোষণ-বৈষম্য বহন করছে। আমরা এ কোটা পদ্ধতি থেকে মুক্তি চাই। আমাদের দাবি হলো- মেধার ভিত্তিতে সরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া চালানো হোক। আমাদের দাবি না মানা পর্যন্ত এ আন্দোলন চলবে।