কোটা বাতিলের দাবিতে বরিশালের বিএম কলেজ শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ


Mahadi Hasan প্রকাশের সময় : জুলাই ১০, ২০২৪, ৬:০১ অপরাহ্ণ /
কোটা বাতিলের দাবিতে বরিশালের বিএম কলেজ শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: চাকরিতে কোটা বাতিলের দাবিতে বরিশাল বিএম কলেজের শিক্ষার্থীরা মহাসড়ক দখল করে বিক্ষোভ করেছেন। এ সময় তাঁরা যত দিন দাবি মানা না হবে তত দিন আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় দুই ঘণ্টাব্যাপী নগরের নথুল্লাবাদ ঢাকা-বরিশাল মহাসড়ক আটকে এ আন্দোলন করে।

এর আগে কোটা বাতিলের দাবিতে মঙ্গলবার বেলা ১১টায় বিএম কলেজের জিরো পয়েন্টে জড়ো হয়ে কয়েক শ শিক্ষার্থী বিক্ষোভ শুরু করেন। পরে ক্যাম্পাস প্রদক্ষিণ করে শিক্ষার্থীরা মিছিল নিয়ে দুপুর ১২টার দিকে নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনালের দিকে যান। এ সময় বিপুলসংখ্যক পুলিশ সেখানে অবস্থান নেয়।

কলেজ শিক্ষার্থীরা বলেন, ‘সরকারের উচিত আমাদের (শিক্ষার্থী) দিকে তাকানো। সরকার যত দিন দাবি না মানবে তত দিন আন্দোলন চালিয়ে যাব। আপনারা গভীরভাবে চিন্তা করেন যে মুক্তিযোদ্ধারা যদি জানতেন যে কোটার নামে শিক্ষার্থীদের নিয়ে এভাবে বৈষম্য হবে তাহলে তাঁরাও লজ্জা পেতেন। আমাদের দাবি আদায়ের মাধ্যমে রাজপথ ছাড়ব এবং অধিকার আদায় করে ছাড়ব।’

শিক্ষার্থীরা আরও বলেন, `আমাদের চেতনাবোধ উজ্জীবিত রাখতে হবে, যাতে আমরা দমে না যাই। এ সময় তাঁরা বুধবারও কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দেন।’ আন্দোলনকারীদের মধ্যে বক্তব্য দেন ইংরেজি বিভাগের ইমাম হাসান, মৃত্তিকা বিজ্ঞানের নাহিদ হোসেন, ইতিহাস বিভাগের লোপা আক্তার প্রমুখ।

এদিকে কোটা বাতিলের দাবিতে মহাসড়ক অবরোধে ঢাকা বরিশাল-মহাসড়কে যান চলাচল ব্যাহত হয়। পরিস্থিত নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্ক ছিল।