ইউরোপীয় ইউনিয়নের তালেবানের সঙ্গে সমঝোতার আহ্বান

Barisal Crime Trace
প্রকাশিত আগস্ট ১৩ শুক্রবার, ২০২১, ০২:২৬ অপরাহ্ণ
ইউরোপীয় ইউনিয়নের তালেবানের সঙ্গে সমঝোতার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক:  বিদ্রোহী গোষ্ঠী তালেবানের সঙ্গে কার্যকর একটি সমঝোতায় পৌঁছাতে আফগানিস্তানের বর্তমান সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বৃহস্পতিবার (১২ আগস্ট) ইইউ’র পররাষ্ট্র বিষয়ক প্রধান জোসেফ বোরেল এই আহ্বান জানান বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। আফগানিস্তানজুড়ে তালেবান যোদ্ধাদের তীব্র হামলা ও অগ্রাভিযানের মুখে বোরেল কাবুলকে এই পরামর্শ দিলেন।

 

এক বিবৃতিতে জোসেফ বোরেল বলেন, ‘বিদ্যমান সকল রাজনৈতিক মতপার্থক্যের সমাধান, অংশীদারদের প্রতিনিধিত্ব বৃদ্ধি করা এবং ঐক্যবদ্ধ দৃষ্টিকোণ থেকে তালেবানের সঙ্গে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানাচ্ছি।’

তিনি বলেন, চলমান সংকটের শান্তিপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক সমাধান এবং নারী, যুবক ও সংখ্যালঘুসহ সকল আফগান নাগরিকের মৌলিক অধিকারের প্রতি সম্মান জানানোর মাধ্যমেই আফগানিস্তানে ইউরোপীয় ইউনিয়নের সহায়তা অব্যাহত থাকতে পারে।

 

মার্কিন সেনাসহ সকল বিদেশি সেনা প্রত্যাহার প্রক্রিয়ার মধ্যেই চলতি বছরের মে মাস থেকে আফগানিস্তানজুড়ে হামলা জোরদার করেছে তালেবান। ইতোমধ্যেই গোষ্ঠীটির যোদ্ধারা কমপক্ষে ১২ আফগান প্রাদেশিক রাজধানী দখল করে নিয়েছে।

 

তালেবান খুব দ্রুত গতিতে আফগানিস্তানের বিভিন্ন এলাকা দখল করে নিচ্ছে। গ্রামীণ এলাকাগুলোর নিয়ন্ত্রণ নেওয়ার পর এখন বড় বড় শহর ও বাণিজ্য কেন্দ্রগুলো দখল করছে তালেবান। এতে করে দেশটি মারাত্মক এক নিরাপত্তা হুমকির মধ্যে পড়েছে।

 

তালেবান বিদ্রোহীদের দ্রুত অগ্রগতির মুখে সেনাপ্রধান জেনারেল ওয়ালি মোহাম্মদ আহমদজাইকে অপরসারণ করেছে আফগান সরকার। তার স্থলে নতুন আরেকজনকে দায়িত্ব দেওয়া হয়েছে।

 

আর তাই তালেবানের জন্যও রয়েছে জোসেফ বোরেলের পরামর্শ। তিনি বলেছেন, তালেবানকে অনতিবিলম্বে আলোচনায় ফিরে আসতে হবে। এছাড়া স্থায়ী ও কার্যকর যুদ্ধ বিরতির মাধ্যমে এখনই সহিংসতা পরিহার করতে হবে তালেবানকে।

 

বোরেলের ভাষায়, ‘অব্যাহত হামলা ও পাল্টা হামলার কারণে দুর্ভোগে পড়ছেন সাধারণ আফগান নাগরিকরা। এছাড়া এর ফলে নিরাপত্তা পেতে আফগানিস্তানের বাইরে যেতে চাওয়া বাস্তুচ্যুত মানুষের সংখ্যাও ক্রমেই বাড়ছে।’

বোরেল হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, তালেবান যদি সামরিক শক্তির জোরে ক্ষমতা দখল করে তাহলে তারা আন্তর্জাতিক স্বীকৃতি পাবে না। একইসঙ্গে আফগানিস্তানে দ্বন্দ্ব ও অস্থিতিশীলতা বাড়তে থাকবে।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]