যুক্তরাষ্ট্রে ফাইজার ও মডার্নাকে বুস্টার ডোজ হিসেবে অনুমোদন

Barisal Crime Trace
প্রকাশিত আগস্ট ১৩ শুক্রবার, ২০২১, ০৬:২৩ অপরাহ্ণ
যুক্তরাষ্ট্রে ফাইজার ও মডার্নাকে বুস্টার ডোজ হিসেবে অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক:  দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার নাগরিকদের করোনা টিকার বুস্টার ডোজ হিসেবে ফাইজার-বায়োএনটেক ও মডার্নার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ বিষয়ক শীর্ষ নিয়ন্ত্রক সংস্থা এফডিএ। শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

 

এক বিবৃতিতে এফডিএ বলেছে, রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল- এমন ব্যক্তিদের মধ্যে যারা ফাইজার বা মডার্নার টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন, তাদের দ্বিতীয় ডোজের টিকা নেওয়ার ৬ থেকে ১২ মাসের মধ্যে তৃতীয় বা বুস্টার ডোজ দেওয়া হবে।

 

যারা জনসন অ্যান্ড জনসনের এক ডোজের করোনা টিকা নিয়েছেন, তাদেরকেও এই সময়সীমার মধ্যে ফাইজার অথবা মডর্নার টিকার বুস্টার ডোজ দেওয়া হবে।

 

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা সিডিসির তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের মোট জনসংখ্যার ২ দশমিক ৭ শতাংশ বা ৯০ লাখেরও বেশি মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল এবং করোনায় আক্রান্ত হলে সাধারণ মানুষের চেয়ে তাদের গুরুতর অসুস্থতা ও মৃত্যুর ঝুঁকি অনেক বেশি।

 

দেশটির যেসব মানুষ অস্ত্রোপচারের মাধ্যমে অঙ্গ প্রতিস্থাপন করেছেন, ক্যান্সার বা এইডসে ভুগছেন, মূলত তারাই রয়েছেন এই তালিকায়। সিডিসির পর্যবেক্ষণে বলা হয়েছে, করোনা টিকার দুই ডোজ সম্পূর্ণ করার পরও তাদের দেহে প্রয়োজনের তুলনায় অ্যান্টিবডি তৈরি হয় খুবই কম।

 

তবে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক গবেষণায় জানা গেছে, টিকার বুস্টার ডোজ দেওয়া হলে দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার ব্যক্তিদের করোনায় গুরুতর অসুস্থতা ও মৃত্যুঝুঁকি লক্ষ্যণীয়ভাবে হ্রাস পায়।

 

গত ডিসেম্বর থেকে গণটিকাদান কর্মসূচি শুরু করা যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত তিনটি করোনা টিকার অনুমোদন দেওয়া ‍হয়েছে। এগুলো হলো ফাইজার অ্যান্ড বায়োএনটেক, মডার্না ও জনসন অ্যান্ড জনসন। ফাইজার ও মডার্না দুই ডোজের করোনা টিকা, অন্যদিকে জনসন অ্যান্ড জনসন এক ডোজের।

 

ফাইজার অ্যান্ড বায়োএনটেক ও মডার্না উভয় কোম্পানির কর্তৃপক্ষ জানিয়েছে, করোনা প্রতিরোধে তাদের টিকার কার্যকারিতা ৮৪ শতাংশ এবং বুস্টার ডোজ দেওয়া হলে এই কার্যকারিতা ৯৪ শতাংশ পর্যন্ত উন্নীত হবে।

এদিকে, বিশ্বজুড়ে টিকার ডোজের সংকটের পরিপ্রেক্ষিতে দরিদ্র ও অনুন্নত দেশগুলোকে টিকার যোগান নিশ্চিত করতে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের কয়েকটি দেশকে বুস্টার ডোজ স্থগিতের আহ্বান জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

 

সেই আহ্বানের জবাবে বিশ্বের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের স্বাস্থ্যবিষয়ক উপদেষ্টা অ্যান্থনি ফাউসি জানিয়েছিলেন, সরকার কেবল সেই সব নাগরিকদেরই বুস্টার ডোজ দেবে যারা দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার কারণে করোনা টিকার ডোজ সম্পূর্ণ করার পরও সাধারণ মানুষের চেয়ে অনেক বেশি মৃত্যু ঝুঁকিতে আছেন।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]