চীনে রেড অ্যালার্ট জারি, বন্যায় ২১ জনের প্রাণহানি

Barisal Crime Trace
প্রকাশিত আগস্ট ১৪ শনিবার, ২০২১, ১০:০০ পূর্বাহ্ণ
চীনে রেড অ্যালার্ট জারি, বন্যায় ২১ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক: ভারি বৃষ্টিতে সৃষ্ট বন্যায় চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে ২১ জনের প্রাণহানি হয়েছে। প্রায় ৬ হাজার বাসিন্দাকে সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া প্রদেশটির পাঁচটি শহরে জারি করা হয়েছে ‘রেড অ্যালার্ট’। খবর দেশটির সরকারি সংবাদ সংস্থা শিনহুয়ার।

 

হুবেইয়ের উত্তরে অবস্থিত শুইঝু শহরের পাশে লিউলিন শহরতলীতে এসব মানুুষের প্রাণহানি হয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে দুই হাজার ৭০০ এর বেশি বাড়িঘর ও দোকানপাটের খাবার। বিদ্যুৎ সরবরাহ ও যোগাযোগ ব্যবস্থা বিঘ্নিত হওয়ার কথাও জানিয়েছে শিনহুয়া।

 

চীনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত শুইঝু, শিয়াংইয়াং ও শিয়াওগান ছাড়াও বিভিন্ন শহরে উদ্ধারকর্মী পাঠানো হয়েছে। এছাড়া স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার ইচেং শহরে ৪০০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

 

আরেক রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম চায়না নিউজ সার্ভিব জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত হুবেইয়ের ৭৭৪টি জলাশয়ের পানি বন্যা সতর্কতার মাত্রার উপরে ছিল। গত মাসে ভয়াবহ এক বন্যার রেশ কাটিয়ে উঠতে না উঠতেই আবার এমন বন্যার কবলে পড়লো চীন।

 

বিরুপ আবহাওয়ার কারণে এবার প্রদেশেটির বিস্তীর্ণ এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ৩ হাজার ৬০০র বেশি বাড়ি। নষ্ট হয়েছে ৮ হাজার ১১০ হেক্টর জমির ফসল। সব মিলিয়ে মোট ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ১৬ দশমিক ৬৭ মিলিয়ন ডলার।

 

প্রতিবছর বর্ষাকালে এমন বন্যার কবলে পড়ে চীন। তাতে বহু প্রাণহানির সঙ্গে ব্যাপক ক্ষতি হয়। তবে জলবায়ু পরিবর্তনের কারণে এখন বন্যাসহ চরমভাবাপন্ন আবহাওয়াজনিত এসব প্রাকৃতিক দুর্যোগ এখন অনেক বেড়ে গেছে বলে সতর্ক করেছে কর্তৃপক্ষ।

 

এইতো গত সপ্তাহের শেষদিকে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শিচুয়ান প্রদেশের ৮০ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছিল। এছাড়া গত মাসে দেশটির হেনান প্রদেশে রেকর্ড বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যায় ব্যাপক ক্ষতি ছাড়াও তিন শতাধিক প্রাণহানি হয়েছিল।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]