বরিশালে নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হচ্ছে জাতীয় শোক দিবস

Barisal Crime Trace
প্রকাশিত আগস্ট ১৫ রবিবার, ২০২১, ১১:২৮ পূর্বাহ্ণ
বরিশালে নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হচ্ছে জাতীয় শোক দিবস

নিজস্ব প্রতিবেদকঃ বরিশালে নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হচ্ছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি, স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোকদিবস।

আজ ১৫ আগস্ট রবিবার সকাল ৬টায় বরিশাল নগরীর বঙ্গবন্ধু উদ্যান এবং সকাল টায় নগরীর সোহেল চত্বর আওয়ামী লীগ দলীয় কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ আবদুর রব সেরনিয়াবাতসহ ১৫ আগস্টে শহীদদের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতরা।

এছাড়া সকাল ৬ টায় নগরীর সোহেল চত্বর আওয়ামী লীগ দলীয় কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুর‌্যালে পুষ্পস্তবক অর্পন করেন বরিশাল মহানগর আ’লীগের সাধারন সম্পাদক ও বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ।

এদিকে নগরীর বঙ্গবন্ধু উদ্যানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন বরিশাল বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল, বরিশাল রেঞ্জ ডিআইজি এস এম আক্তারুজ্জামান, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান, বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার সহ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্ধ।

জাতীয় শোক দিবস উপলক্ষে নগরীর সরকারি-বেসরকারি বিভিন্ন দফতর, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিত আর কালো পতাকা উত্তোলন করা হয়েছে।

এছাড়াও সোহেল চত্বর আওয়ামী লীগ দলীয় কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুর‌্যালে বরিশাল জেলা আওয়ামী লীগের পক্ষে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো.ইউনুচ, মহানগর আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট একে এম জাহাঙ্গীর, সাধারন সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ সহ-সহযোগী সংগঠনের নেতা কর্মীরা শ্রদ্ধা নিবেদন করেন।

এদিকে মহানগর আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মী, বিভিন্ন রাজনৈতিক, সমাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতাকর্মীরা শোক শ্রদ্ধা নিবেদন করেন। অপরদিকে, বঙ্গবন্ধু উদ্যানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় সরকারি-বেসরকারি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা।

এবছর মহামারী করোনা ভাইরাসের কারনে জেলা ও মহানগর আওয়ামী লীগের আয়োজনে শোকর‌্যালি কর্মসূচি দলীয়ভাবে সিদ্ধান্ত নিয়ে বাতিল করা হয়।

তবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে আজ রোববার বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে মহানগর আওয়ামী লীগ।

শুক্রবার রাতে মহানগর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক হেমায়েত উদ্দিন সেরনিয়াবাত সুমন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে উল্লেখ হয়েছে, রোববার সূর্যদয়ের সাথে সাথে আওয়ামী লীগের দলীয় কার্যালয়, মহানগর আওয়ামী লীগের সকল ওয়ার্ড কার্যালয়, দলীয় কাউন্সিলরদের কার্যালয়ে জাতীয়-দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হবে।

ভার্চুয়াল আলোচনা সভা, আলোকচিত্র প্রদর্শনী ও অসহায়দের মাঝে খাবার বিতরণ করা হবে। বাদ জোহর সকল মসজিদে দোয়া, অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। এছাড়া নগরীতে আওয়ামী লীগের দলীয় কার্যালয়, মহানগর ৩০টি ওয়ার্ড কার্যালয় ও দলীয় কাউন্সিলদের কার্যালয়ে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ঐতিহাসিক ভাষণ সম্প্রচার করা হচ্ছে ।

অন্যদিকে বরিশাল জেলা প্রশাসনের উদ্যোগে নেয়া কর্মসূচীতে উল্লেখ করা হয়েছে সকল সরকারি, আধাসরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি মালিকানাধীন ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, বঙ্গবন্ধু উদ্যানের জাতির পিতার ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, বেলা ১১টায় জেলা শিল্পকলা একাডেমির অডিটোরিয়ামে সীমিত পরিসরে আলোচনা সভা, বাদ জোহর সকল ধর্মীয় উপাসনালয়ে প্রার্থনা, রাত ৮টায় অনলাইনে আবৃত্তি ও সঙ্গীত পরিবেশনা। এছাড়া আগস্ট মাস ব্যাপী অনলাইনে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

অপরদিকে নগরীর অশ্বিনী কুমার টাউন হল চত্বরে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট ও সাংস্কৃতিক সমন্বয় পরিষয়ের আয়োজনে জাতীর জনক বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃর্তিতে সগরীর বিভিন্ন সংগঠন শ্রদ্ধাঞ্জলী জানায়।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]