এখন আর আফগানিস্তানের কেউ নন আশরাফ গনি : যুক্তরাষ্ট্র

Barisal Crime Trace
প্রকাশিত আগস্ট ১৯ বৃহস্পতিবার, ২০২১, ১০:০৯ পূর্বাহ্ণ
এখন আর আফগানিস্তানের কেউ নন আশরাফ গনি : যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক: পলাতক আফগান প্রেসিডেন্ট আশরাফ গনিকে আর আফগানিস্তানের কোনো নেতা (ফিগার) বলে মনে করে না যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বুধবার (১৮ আগস্ট) আফগান পরিস্থিতি সম্পর্কে এক সংক্ষিপ্ত প্রেস ব্রিফিংয়ে মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান এ মন্তব্য করেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি ও আলজাজিরা।

 

গত রোববার তালেবান যখন কাবুলের প্রবেশ পথগুলোতে পৌঁছে যায় তখন আশরাফ গনি নগরীর বিমানবন্দর ব্যবহার করে দেশ থেকে পালিয়ে যান। অনেক জল্পনা শেষে বুধবারই সংযুক্ত আরব আমিরাত জানায়, মানবিক কারণে গনি ও তার পরিবারকে আশ্রয় দেওয়া হয়েছে।

 

প্রেস ব্রিফিংয়ে ওয়েন্ডি শেরম্যান বলেন, ‘আশরাফ গনিকে সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় দেওয়া হয়েছে বলে ইউএই সরকারের বিবৃতিতে জানানো হয়েছে। আর এই কারণে তিনি (আশরাফ গনি) এখন থেকে আফগানিস্তানের কেউ নন।’

 

মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আশরাফ গনিকে আশ্রয় দেওয়ার কারণে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কের কোনো অবনতি হবে না। ইউএই’র সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক খুবই ভালো বলেও মন্তব্য করেন তিনি।

 

এদিকে তাজিকিস্তানে আফগান রাষ্ট্রদূত অভিযোগ করেছেন যে, আশরাফ গনি রোববার যখন দেশ ছাড়েন তখন সাথে করে তিনি ১৬ কোটি ৯০ লাখ ডলার নিয়ে যান। রাষ্ট্রদূত মোহম্মদ জহির আগবার, আশরাফ গনির আফগানিস্তান ত্যাগকে ‘দেশ ও জাতির সাথে বিশ্বাসঘাতকতা’ বলেও উল্লেখ করেন।

 

তিনি তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে আফগান দূতাবাসে এক সংবাদ সম্মেলনে একথা বলেন। তবে সাবেক আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি এক ভিডিও বার্তায় দাবি করেছেন যে, তালেবান তাকে হত্যা করতে চেয়েছিল বলে তিনি দেশত্যাগ করেছেন। তালেবান প্রেসিডেন্ট প্রাসাদ দখল করে গনির সন্ধানে প্রতিটি কক্ষে তল্লাশি চালিয়েছে বলেও দাবি করেন তিনি।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]