হাইতিতে ধ্বংসাত্মক ভূমিকম্পে প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ২১৮৯

Barisal Crime Trace
প্রকাশিত আগস্ট ১৯ বৃহস্পতিবার, ২০২১, ০১:২৯ অপরাহ্ণ
হাইতিতে ধ্বংসাত্মক ভূমিকম্পে প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ২১৮৯

আন্তর্জাতিক ডেস্ক: ক্যারিবীয় অঞ্চলের দেশ হাইতিতে গত শনিবার আঘাত হানা ধ্বংসাত্মক ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা বেড়ে ২ হাজার ১৮৯ জনে দাঁড়িয়েছে। বৃহস্পতিবার দেশটির জাতীয় বেসামরিক সুরক্ষা সংস্থা বলেছে, নতুন করে আরও প্রায় ২৫০ জনের মরদেহ উদ্ধার করায় প্রাণহানির সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

 

সংস্থাটি এক টুইট বার্তায় বলেছে, ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা বেড়ে ২ হাজার ১৮৯ জনে পৌঁছেছে। এর আগে, গত শনিবার হাইতির রাজধানী পোর্ট-অ-প্রিন্স থেকে ১৬০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে রিখটার স্কেলে শক্তিশালী ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

 

দেশটির জাতীয় বেসামরিক সুরক্ষা সংস্থা বলেছে, ভূমিকম্পের পর এখনও ৩৩২ জন নিখোঁজ রয়েছেন। তাদের সন্ধানে উদ্ধার অভিযান চলমান রয়েছে।

 

ভূমিকম্পে হাজার হাজার ভবন ধসে পড়ার পাশাপাশি রাস্তা-ঘাটও ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে আহত হন ১২ হাজারের বেশি মানুষ। ২০১০ সালে আঘাত হানা ধ্বংসাত্মক এক ভূমিকম্পের ক্ষত সেরে উঠতে না উঠতে শনিবার ফের কেঁপে ওঠে হাইতি।

 

ক্যারিবীয় অঞ্চলের দারিদ্রপীড়িত এই দেশটিতে সংঘবদ্ধ চক্রের সহিংসতা ও সামাজিক অস্থিরতা, অর্থনৈতিক সঙ্কট এবং রাজনৈতিক অস্থিতিশীলতার মাঝে গত মাসে প্রেসিডেন্ট জোভেনেল মইসি গুপ্তহত্যার শিকার হন। ভূমিকম্পের পর দেশজুড়ে নেমে আসা বিপর্যয়ের মুখে ক্ষতিগ্রস্ত অন্তত চারটি প্রদেশে এক মাসের জরুরি অবস্থা জারি করা হয়েছে।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]