করোনায় চাকরি হারানোদের কর্মসংস্থান-প্রণোদনার দাবি : বাংলাদেশ যুব শক্তির

Barisal Crime Trace
প্রকাশিত আগস্ট ২০ শুক্রবার, ২০২১, ০৩:২৮ অপরাহ্ণ
করোনায় চাকরি হারানোদের কর্মসংস্থান-প্রণোদনার দাবি : বাংলাদেশ যুব শক্তির

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ  করোনাভাইরাস পরিস্থিতিতে কাজ হারিয়ে বেকার যুবকদের জন্য কর্মসংস্থান ও বেকার ভাতাসহ চার দফা দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ যুব শক্তি।

শুক্রবার (২০ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের সামনে এ সমাবেশের আয়োজন করা হয়।

মানববন্ধন থেকে চার দফা দাবি জানানো হয়। সেগুলো হলো-

১. করোনাকালে চাকরিচ্যুত ও বিদেশফেরত বেকার যুবকদের মধ্যে যারা আত্মকর্মসংস্থান সৃষ্টি করতে চায়, তাদেরকে সহজ শর্তে বিনা সুদে ঋণ প্রদান করতে হবে।

২. বিদেশে যেতে ইচ্ছুক যুবকদের সরকারি খরচে বিদেশ পাঠাতে হবে। যাওয়ার পর কিস্তিতে অর্থ পরিশোধের ব্যবস্থা রাখতে হবে।

৩. চাকরি করতে ইচ্ছুক বেকার যুবকদের জন্য সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে শূন্য পদে দ্রুত নিয়োগের ব্যবস্থা করতে হবে। এক্ষেত্রে করোনাকালীন চাকরিচ্যুতদের অগ্রাধিকার দিতে হবে।

৪. চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করতে হবে। আবেদন ফি মওকুফ করতে হবে ও চাকরি না পাওয়া পর্যন্ত বেকার ভাতা দিতে হবে।

মানববন্ধনে যুব শক্তির প্রধান উপদেষ্টা হানিফ বলেন, ‘বাংলাদেশে বেকার সমস্যা মহামারি আকার ধারণ করেছে। করোনার মহামারিতে সেই সমস্যা আরও প্রকট হয়েছে। দেশে বর্তমানে শুধু শিক্ষিত বেকার ৭৪ লাখ। এছাড়াও প্রশিক্ষিত চাকরিচ্যুত, বিদেশফেরত সব মিলিয়ে প্রায় চার কোটি যুবক বেকার জীবনযাপন করছে। আমাদের চার দফা দাবিপূরণ হলে দেশের যুবকদের সমস্যা অনেকটাই লাঘব হবে।’

তিনি আরও বলেন, গত এক যুগ ধরে ধারাবাহিকভাবে বাংলাদেশের জিডিপি বেড়েছে। বাজেটের আকার দিনকে দিন বড় হয়েছে। কিন্তু সেই অনুপাতে দেশে উৎপাদনমুখী বা কর্মসংস্থান সৃষ্টি করার মতো বিনিয়োগ হয়নি।

সভাপতির বক্তৃতায় যুব শক্তির সভাপতি জিয়াউর রহমান বলেন, ‘করোনাকালে সরকার দেশের বিভিন্ন খাতের ব্যবসায়ীদের জন্য বিশেষ প্রণোদনা ঘোষণা করলেও অসহায় বেকার যুবকদের জন্য কোনো ধরনের প্রণোদনা ঘোষণা করা হয়নি।’

সমাবেশে আরও বক্তৃতা করেন ইকবাল আমিন, ডা. আব্দুর রাজ্জাক, শেখ নাসির উদ্দিন, আলম চৌধুরী, মীর মোজাম্মেল হোসেন মিলন, নয়ন আহম্মেদ, মো. শামছুদ্দিন, আব্দুল মোমিন, মো. কাউছার প্রমুখ।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]