এক হালি ইলিশের দাম ১০ হাজার!

Barisal Crime Trace
প্রকাশিত আগস্ট ২৩ সোমবার, ২০২১, ১১:৪৭ পূর্বাহ্ণ
এক হালি ইলিশের দাম ১০ হাজার!

নিজস্ব প্রতিবেদকঃ অন্য সবকিছুর মতো রাজধানীর গুলশান-বনানীর বাজারে ইলিশগুলোর চেহারা ও দামে বেশ আভিজাত্যের ছোঁয়া। এসব বাজারে অধিকাংশ ইলিশ যেমন আকারে বড়, তেমনি দামও আশপাশের বাজারের তুলনায় বেশি।

সোমবার (২৩ আগস্ট) গুলশান-১ ও ২ নম্বর এবং বনানী কাঁচাবাজার ঘুরে এমনটা দেখা গেছে।

জানতে চাইলে এ প্রতিবেদককে বিক্রেতা বলেন, ‘বাজারে ক্রেতা দেখে চেনা যায়। যারা কেনে তারা দাম নিয়ে ঝুলাঝুলি করে না।’

বাজার ঘুরে দেখা যায়, গুলশানে যে ইলিশের কেজি বিক্রি হচ্ছে ১৪শ’ থেকে ১৮শ’ টাকা, সেখানে পাশের বাড্ডা অথবা শাহজাহানপুর বাজারে এসব ইলিশ ১০০-২০০ টাকা কমে বিক্রি হচ্ছে।

আবার কেউ বলেন, সাধারণত ইলিশের দাম নির্ভর করে সাইজের ওপর। পাইকারিতেও এক সাইজের বড় ইলিশের দাম ছোট-বড় মেশানো ইলিশের থেকে অনেক বেশি।

এদিকে দেখা গেছে, ঢাকার আড়তগুলোতে প্রতিকেজি ইলিশ সর্বোচ্চ এক হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। তবে তা খুচরা বাজারে এসে ১২শ’ থেকে ১৪শ’ টাকা হয়ে যাচ্ছে।

ইলিশের ভরা মৌসুমে দাম বেশি হওয়ার বিষয়ে পাইকারি ব্যবসায়ীরা জানান, সরবরাহ ঘাটতি থাকায় ইলিশের দাম কিছুটা বেশি। তবে সামনে দাম আরও কমতে পারে বলে দাবি তাদের।

জালাল উদ্দীন নামের বিক্রেতা বলেন, সামনে আরও বেশি ইলিশ ধরা পড়বে। কারণ এখনই ইলিশ ধরার প্রকৃত মৌসুম। তাই দাম আরও কিছুটা কমবে।

তিনি বলেন, অন্যান্য বাজারে মাঝারি সাইজের ইলিশের চাহিদা বেশি। কারণ, মধ্যবিত্তরা এই সাইজের ইলিশ কিনতে চান। কিন্তু এসব (গুলশান-বনানী) বাজারে বড় ইলিশের চাহিদা বেশি।

বড় ইলিশ ভারতে পাচার হয়ে যায় অভিযোগ করে এ বিক্রেতা বলেন, করোনার কারণে রপ্তানি অন্য বছরের তুলনায় কম হওয়ায় দেশে ইলিশের দাম আরও কিছুটা কমবে।

কয়েকজন বিক্রেতা বলেন, ইলিশের দাম সার্বিকভাবে বেশি হলেও বড় সাইজের মাছের দাম এ বছর কম। এখন যে ইলিশ ১৮ হাজার টাকায় বিক্রি হচ্ছে, গত বছর সেটার দাম ছিল ২০-২২ হাজার টাকা।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]