মোদি-পুতিনের ফোনালাপ আফগানিস্তান ইস্যুতে

Barisal Crime Trace
প্রকাশিত আগস্ট ২৪ মঙ্গলবার, ২০২১, ০৬:২২ অপরাহ্ণ
মোদি-পুতিনের ফোনালাপ আফগানিস্তান ইস্যুতে

আন্তর্জাতিক ডেস্ক:  সোমবার রাতে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের সঙ্গে আলোচনার পর আজ মঙ্গলবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আফগানিস্তান ইস্যু নিয়ে নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপ করেছেন বলে জানাচ্ছে রয়টার্স।

 

ফোনালাপের পর ক্রেমলিনের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, দীর্ঘ ৪৫ মিনিট ধরে বিশদ ওই আলোচনায় আফগানিস্তানের উন্নয়ন নিয়ে দ্বিপাক্ষিক পরামর্শের জন্য একটি স্থায়ী চ্যানেল প্রতিষ্ঠার ব্যাপারে সম্মত হয়েছেন দুই দেশের রাষ্ট্রপ্রধান।

 

মোদি টুইট বার্তায় লিখেছেন, ‘আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে। এছাড়াও কোভিড পরিস্থিতি ও আরও কিছু দ্বিপাক্ষিক বিষয় নিয়েও কথা হয়েছে। ভবিষ্যতে যাবতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করতে পারি আমরা।’

 

রাশিয়ার চোখে তালেবান জঙ্গি সংগঠন হলেও এখন আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের পরাজয়ে মস্কো আফগানিস্তান নিয়ে উৎসাহী হয়ে উঠেছে। কাবুলে নিযুক্ত রুশ রাষ্ট্রদূতকেও বলতে শোনা গেছে, তালেবানের শাসনে আগের সরকারের থেকে বেশি ভালো পরিস্থিতি কাবুলে।

 

উল্লেখ্য, তালেবান গত ১৫ আগস্ট কাবুলে ঢোকার মধ্য দিয়ে গোটা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর সোমবার মোদি আফগানিস্তান পরিস্থিতি নিয়ে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের সঙ্গে ফোনালাপে ‘শান্তি ও নিরাপত্তা বজায় রাখা’ নিয়ে আলোচনা করেন।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]