দুই মন্ত্রী ও গোয়েন্দা প্রধানের নাম ঘোষণা তালেবানের

Barisal Crime Trace
প্রকাশিত আগস্ট ২৪ মঙ্গলবার, ২০২১, ০৭:৪০ অপরাহ্ণ
দুই মন্ত্রী ও গোয়েন্দা প্রধানের নাম ঘোষণা তালেবানের

আন্তর্জাতিক ডেস্ক ॥ আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের পর সরকার গঠনের আনুষ্ঠানিকতা শুরু করেছে তালেবান। সবার আগে ঘোষণা করা হয়েছে অর্থমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী ও গোয়েন্দা প্রধানের নাম। আফগানিস্তানের সংবাদ সংস্থা পাজহোকের বরাতে মঙ্গলবার (২৪ আগস্ট) বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তালেবান সরকারের অর্থমন্ত্রী হচ্ছেন গুল আগা। আর স্বরাষ্ট্রমন্ত্রীর হতে যাচ্ছেন সাদর ইব্রাহিম এবং গোয়েন্দা সংস্থার প্রধান হিসেবে নাজিবুল্লাহকে নিয়োগ দেওয়া হয়েছে।

আর কাবুলের গভর্নরের দায়িত্ব পাচ্ছেন মোল্লা শিরিন। রাজধানীর মেয়র হতে যাচ্ছেন হামদুল্লাহ নোমানি। অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা এক ঘোষণায় জানান যে, খুব শিগগিরই কেন্দ্রীয় ব্যাংকের কার্যক্রম শুরু হবে। আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়ার পর দেশটির কেন্দ্রীয় ব্যাংকের সাড়ে নয়শ কোটি ডলারের সম্পদ জব্দ করে যুক্তরাষ্ট্র। তারপর থেকেই কেন্দ্রীয় ব্যাংকের কার্যক্রম বন্ধ ছিল।

উল্লেখ্য, ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান তালেবানের শাসনে ছিল। এর মধ্যে সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদার নেতাদের আশ্রয়-প্রশ্রয় দেয়ার অভিযোগে ২০০১ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোট সেখানে যৌথ অভিযান চালায়, যার মাধ্যমে তালেবান শাসনের অবসান ঘটে।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]