পদ্মা সেতুর পিলারে ধাক্কা ঠেকাতে নতুন রুটে চলবে ফেরি

Barisal Crime Trace
প্রকাশিত আগস্ট ২৫ বুধবার, ২০২১, ০৮:৪০ অপরাহ্ণ
পদ্মা সেতুর পিলারে ধাক্কা ঠেকাতে নতুন রুটে চলবে ফেরি

নিজস্ব প্রতিবেদক: বাংলাবাজার ঘাট পরিবর্তন করে ফেরি চলাচলের জন্য নতুন করে শরীয়তপুরের জাজিরা উপজেলার মাঝিকান্দি ঘাট নির্মাণ করা হচ্ছে। শুক্রবার থেকে শরীয়তপুরের জাজিরা উপজেলার সাত্তার মাদবরের মঙ্গল মাঝির ঘাট থেকে মুন্সীগঞ্জের শিমুলিয়ার উদ্দেশে ফেরি চলাচল করবে। এতে শরীয়তপুরবাসীর মাঝে আনন্দের বন্যা দেখা গেছে।

মাঝির ঘাট থেকে চললে পদ্মা সেতুর পিলার থেকে ফেরির দূরত্ব থাকবে সাড়ে ৩০০ থেকে ৪৫০ মিটার। বৃহস্পতিবার এ পথে পরীক্ষামূলকভাবে প্রথম ফেরি চালানো হবে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডবিউটিএ) কারিগরি সহকারী প্রকৌশলী মো. ফয়সাল মিয়া ও স্থানীয় সূত্রে জানা গেছে, ২১ আগস্ট থেকে শরীয়তপুরের জাজিরা উপজেলার সাত্তার মাদবরের মঙ্গলমাঝির ঘাট নির্মাণের কাজ করা হচ্ছে। নদীর প্রবল স্রোতে মুন্সীগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুরের বাংলাবাজার ঘাটে ফেরি পারাপার বিঘ্নিত হয়। ইতোমধ্যে তিনবার ফেরি পদ্মা সেতুর পিলারে ধাক্কা লাগে। তাই কর্তৃপক্ষের সিদ্ধান্তে শিমুলিয়া-বাংলাবাজার নৌপথে ফেরি চলাচল বন্ধ রয়েছে।

তিনি বলেন, হালকা যান ও অ্যাম্বুলেন্স পারাপারের জন্য সীমিতভাবে ফেরি সার্ভিস চালু রাখার জন্য মাঝিকান্দি ফেরি ঘাট চালু করা হবে। তাই দ্রুতগতিতে কাজ চলছে। বুধবার রাতের মধ্যে ঘাট প্রস্তুত করা হবে। কাল পরীক্ষামূলকভাবে ফেরি চালানো হবে। আর আগামী শুক্রবার ঘাট থেকে ফেরি চলাচল শুরু হবে।

আজ বুধবার মাঝির ঘাটে গিয়ে দেখা যায়, শরীয়তপুর-মাঝিরঘাট সড়কের উত্তর প্রান্তে পদ্মা নদী শাসন বাঁধ ঘেঁষে জিও ব্যাগ ও বালু ফেলে ফেরি ঘাট নির্মাণ কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। আগামী শুক্রবারের মধ্যে ঘাট নির্মাণ কাজ সম্পন্ন করার লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছেন বাংলাদেশ নৌ-যান কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বাংলাবাজার-শিমুলিয়া নৌপথের দূরত্ব ১০ কিলোমিটার। পারাপার হতে সময় প্রায় ২ ঘণ্টা। এখন জাজিরার সাত্তার মাদবর ও মঙ্গল মাঝির ঘাট থেকে শিমুলিয়া ঘাটের দূরত্ব ৮ কিলোমিটার। তাই পারাপারে জন্য সময় লাগবে মাত্র ১ ঘণ্টা ২০ মিনিট থেকে ১ ঘণ্টা ৪০ মিনিট।

বিআইডব্লিউটিএ ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) সূত্রে জানা গেছে, মাদারীপুরের বাংলাবাজার ও মুন্সীগঞ্জের শিমুলিয়া নৌ-পথে ১৮ আগস্ট থেকে ফেরি চলাচল বন্ধ রয়েছে। স্রোতের তীব্রতা না কমা পর্যন্ত এই নৌপথে ফেরি ছাড়া হবে না। তবে জরুরি সেবা নিশ্চিত করতে শরীয়তপুরের জাজিরা উপজেলার সাত্তার মাদবর ও মঙ্গল মাঝির ঘাট এলাকায় নতুন করে ফেরি ঘাটটি নির্মাণ করা হচ্ছে।

মঙ্গল মাঝির ঘাট এলাকার মোকলেজ মাদবর বলেন, ফেরি ঘাট চালু করার কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। এতে এ অঞ্চলের মানুষের চলাচলে সহজ হবে।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]