আফগান সীমান্তে হামলায় নিহত ২ পাকিস্তানি সেনা

Barisal Crime Trace
প্রকাশিত আগস্ট ৩০ সোমবার, ২০২১, ০২:১৪ অপরাহ্ণ
আফগান সীমান্তে হামলায় নিহত ২ পাকিস্তানি সেনা

আন্তর্জাতিক ডেস্ক: পাক-আফগান সীমান্তে গুলিতে দুই পাকিস্তানি সেনা নিহত হয়েছেন। আফগান ভূখণ্ড থেকে ছোঁড়া গুলিতে তারা নিহত হন বলে জানিয়েছে পাকিস্তানের সামরিক বাহিনী। দুই সপ্তাহেরও বেশি সময় আগে তালেবান গোষ্ঠী রাজধানী কাবুলসহ পুরো আফগানিস্তানের দখল নেওয়ার পর এটিই প্রথম এ ধরনের হামলা।

 

রোববার (২৯ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। রোববার আফগান সীমান্তবর্তী পাকিস্তানের বাজাউর জেলায় এই ঘটনা ঘটে।

 

এদিকে পাকিস্তানের সামরিক বাহিনী জানিয়েছে, আফগান ভূখণ্ড থেকে করা এই হামলার পাল্টা জবাব দিয়েছে তারা এবং দুই বা তিনজন হামলাকারীকে হত্যা করা হয়েছে। যদিও তাদের এই দাবি যাচাই করতে পারেনি আলজাজিরা, কারণ উপজাতি অধ্যুষিত পাকিস্তান-আফগানিস্তান সীমান্তবর্তী পার্বত্য জেলাগুলোতে সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের চলাচলের ওপরে সীমাবদ্ধতা রয়েছে।

 

আলজাজিরা বলছে, পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে আইন-শৃঙ্খলা পরিস্থিতি দুর্বল থাকা উপজাতি এলাকাগুলোর অন্যতম বাজাউর জেলা। এখানে পাকিস্তানি তালেবানের জঙ্গিসহ বহু জঙ্গিগোষ্ঠীর সদস্যরা নিরাপদ আশ্রয়ে থাকে বলে মনে করা হয়। পাকিস্তানের তালেবান গোষ্ঠীকে সংক্ষেপে টিটিপি বলা হয়।

 

তালেবানের হাতে আফগানিস্তানের রাজধানী কাবুলের পতনের পর টিটিপি নতুন করে উজ্জীবিত হয়েছে। সম্প্রতি তারা পাকিস্তানের সামরিক বাহিনীর বিরুদ্ধে তাদের তৎপরতাও বাড়িয়েছে।

 

রোববারের এই হামলার জন্য এখনও কোনো জঙ্গিগোষ্ঠীকে দায়ী করেনি পাকিস্তানের সেনাবাহিনী। তবে তাদের অভিযোগ, জঙ্গি অধ্যুষিত পাক-আফগান সীমান্তের উপজাতি জেলাগুলোতে সামরিক অভিযান চালানোর সময় টিটিপি-সহ অন্যান্য গোষ্ঠীর জঙ্গিরা আফগানিস্তানে পালিয়ে যায়।

 

এক বিবৃতিতে পাকিস্তানের সামরিক বাহিনী জানিয়েছে, ‘গোয়েন্দা তথ্য অনুসারে- পাকিস্তানের সেনাদের ওপর হামলার জবাবে চালানো পাল্টা হামলায় ২ থেকে ৩ জন সন্ত্রাসী নিহত হয়েছে এবং আরও ৩ থেকে ৪ জন আহত হয়েছে।’

 

কাবুলের দখল নেওয়ার পর প্রথম সংবাদ সম্মেলনে তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ জানিয়েছিলেন, আফগান ভূখণ্ড ব্যবহার করে অন্য কোনো দেশে হামলা চালানো বা অস্থিতিশীলতা সৃষ্টির লক্ষ্যে কোনো তৎপরতা মেনে নেবে না তালেবান।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]