‘ভালো সম্পর্ক চাই যুক্তরাষ্ট্রের সঙ্গে’

Barisal Crime Trace
প্রকাশিত আগস্ট ৩১ মঙ্গলবার, ২০২১, ০১:০৭ অপরাহ্ণ
‘ভালো সম্পর্ক চাই যুক্তরাষ্ট্রের সঙ্গে’

আন্তর্জাতিক ডেস্ক: দীর্ঘ ২০ বছরের যুদ্ধ শেষে চূড়ান্তভাবে আফগানিস্তান ছেড়েছে যুক্তরাষ্ট্র। সোমবার মার্কিন সামরিক বাহিনীর সবশেষ ৫টি ফ্লাইট আফগান ভূখণ্ড ছেড়ে যায়। এর মাধ্যমে সাম্প্রতিক কালের অন্যতম দীর্ঘমেয়াদি একটি যুদ্ধ ও আফগান ভূখণ্ডে মার্কিন অধ্যায়ের সমাপ্তি হলো। এরপরই আফগান নাগরিকদের বিজয়ের অভিবাদন জানিয়েছে তালেবান।

 

মঙ্গলবার (৩১ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি। বার্তাসংস্থাটি বলছে, কাবুল থেকে সকল মার্কিন সেনার বিদায়ের কয়েক ঘণ্টা পরই আফগান জনগনকে বিজয়ের অভিনন্দন জানান তালেবানের প্রধান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ।

 

মঙ্গলবার কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে থেকে তিনি বলেন, ‘আফগানিস্তানকে শুভেচ্ছা… এই বিজয় আমাদের সকলের।’

 

এরপরই যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি ‘সুসম্পর্কের বার্তা’ দেন তালেবানের এই মুখপাত্র। জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, ‘আমরা যুক্তরাষ্ট্রসহ বিশ্বের সকল দেশের সঙ্গে সুসম্পর্ক চাই। আমরা তাদের সবার সাথে ভালো কূটনৈতিক সম্পর্কও প্রত্যাশা করি।’

 

এর আগে সোমবার রাতে মার্কিন সামরিক বাহিনীর সবশেষ ফ্লাইটটি আফগান ভূখণ্ড ছেড়ে যায়। এরপরই কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবেশ করে তালেবান।

 

বিবিসি জানিয়েছে, অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়- তালেবান সদস্যরা কাবুল বিমানবন্দরে হেঁটে হেঁটে প্রবেশ করছেন। বিবিসি অবশ্য নিরপেক্ষভাবে এই ভিডিওর সত্যতা যাচাই করতে পারেনি।

 

ভিডিওতে একদল মানুষকে – যাদেরকে তালেবান যোদ্ধা বলে মনে করা হচ্ছে – বিমানবন্দরের ভেতরে বিভিন্ন স্থানে হাঁটতে দেখা যাচ্ছে। একইসঙ্গে সেখানে তারা ঠিক কী কী দেখছেন সেটাও ক্যামেরায় বর্ণনা করতে দেখা যায়। ভিডিওতে এসময় ওই ব্যক্তিদের পেছনে বিমান দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

 

এসময় এক ব্যক্তিকে বলতে শোনা যায়: ‘আল্লাহর প্রতি কৃতজ্ঞতা। সকল প্লেনই এখানে পার্ক করা আছে। আমরা বিমানবন্দরের ভেতরে প্রবেশ করেছি। এখানে কোনো সমস্যা নেই। আল্লাহর প্রতি কৃতজ্ঞতা।

 

সেখানে আরও বলা হয়, ‘মানুষের প্রতি আমার বার্তা হচ্ছে- চিন্তার কোনো কারণ নেই। সবকিছুই ভালোভাবে চলছে। আল্লাহর প্রতি কৃতজ্ঞতা।’




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]