৮০ বছরে প্রথমবার যমজ হাতির জন্ম

Barisal Crime Trace
প্রকাশিত সেপ্টেম্বর ২ বৃহস্পতিবার, ২০২১, ১০:০৫ পূর্বাহ্ণ
৮০ বছরে প্রথমবার যমজ হাতির জন্ম

আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কায় একটি হাতি যমজ বাচ্চার জন্ম দিয়েছে। বিরল এ ঘটনাটি দেশটিতে গত ৮০ বছরের মধ্যে প্রথম বলে কর্তৃপক্ষের বরাতে জানিয়েছে ইয়াহু নিউজ।

 

সংবাদমাধ্যমটি জানিয়েছে, সুরঙ্গি নামে একটি ২৫ বছর বয়সী হাতি পিন্নাওয়ালা হাতি এতিমখানায় ওই যমজ বাচ্চার জন্ম দিয়েছে। হাতির বাচ্চাগুলোর বাবাও ওই এতিমখানার, নাম পান্ডু।

পিন্নাওয়ালা হাতি এতিমখানার প্রধান রেনুকা বন্দরনায়েকে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, বাচ্চা ও তাদের মা সুস্থ আছে। আকারে কিছুটা ছোট হলেও বাচ্চাগুলো মোটামুটি সুস্বাস্থ্য নিয়ে জন্ম নিয়েছে।

 

এর আগে ১৯৪১ সালে শ্রীলঙ্কায় একটি হাতি যমজ বাচ্চার জন্ম দেয়। সোসাইটি ফর দ্য প্রোটেকশন অব অ্যানিমেলস এর মতে, হাতিদের যমজ হওয়ার সম্ভাবনা মাত্র ১ শতাংশ, তবে বন্য আফ্রিকান হাতিতে বেশিরভাগ যমজ জন্ম হয়।

 

হাতিদের জীবদ্দশায় প্রায় চার থেকে পাঁচটি বাচ্চা হতে পারে এবং কিছু প্রজাতির হাতি মোট ২২ মাস গর্ভবতী হতে পারে। আহত হাতি এবং পরিত্যক্ত বাছুর যেগুলো বনে বাঁচতে পারছিল না তাদের বাঁচাতে পিনাওয়ালা হাতি এতিমখানাটি ১৯৭৫ সালে স্থাপিত হয়েছিল। এতিমখানাটিতে বর্তমানে ৯০টি হাতি রয়েছে, এর সঙ্গে যুক্ত হচ্ছে যমজ বাচ্চাগুলো।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]