হিজলায় মাঠ দিবস অনুষ্ঠিত

Barisal Crime Trace
প্রকাশিত সেপ্টেম্বর ২ বৃহস্পতিবার, ২০২১, ০৫:৩৫ অপরাহ্ণ
হিজলায় মাঠ দিবস অনুষ্ঠিত

Exif_JPEG_420

হিজলা প্রতিনিধি ॥ আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান,গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় কৃষক,কৃষাণীদের নিয়ে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বরিশালের হিজলা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বৃহস্পতিবার ২ সেপ্টেম্বর বেলা ১১ টায় গুয়াবাড়িয়া ইউনিয়নের লেমুয়া এলাকায় অনুষ্ঠিত মাঠ দিবসে সভাপতিত্ব করেন গুয়াবাড়িয়া ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের ইউপি সদস্য আঃ হান্নান বেপারী।

উক্ত মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরিশাল অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ তাওফিকুল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল খামারবাড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ হৃদয়েশ্বর দত্ত, মনিটরিং অফিসার ( আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান,গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্প ) কৃষিবিদ তাজুল ইসলাম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন হিজলা উপজেলা কৃষি অফিসার আহসানুল হাবীব আল আজাদ জনি। কৃষকদের পক্ষে বক্তব্য রাখেন মোঃ সেলিম সরদার। মাঠ দিবস অনুষ্ঠানে ব্রিধান-৪৮ জাতের আউশ ধানের উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ বিষয়ে আলোচনা হয়। আলোচনায় বক্তাগণ বলেন, সঠিক পরিচর্যার মাধ্যমে চার একর জমিতে এই ধান উৎপাদন করতে পারলে ৫ হাজার কেজি (৫ টন) ধান পাওয়া যাবে। এখান থেকে ধান সংরক্ষণ করে রাখতে হবে।

পরবর্তী সময় এই ধান উৎপাদনে আগ্রহী অন্যান্য কৃষকগণের কাছে ন্যায্যমূল্যে বিক্রয় করতে হবে। অঞ্চলভেদে যে অঞ্চলে যে ফসলটা ভালো হয় সেই ফসলটাকেই বেছে নিয়ে উৎপাদনে বাড়াতে পারলেই কৃষকের সফলতা। আর এজন্য সব সময় কৃষি অফিসের সাথে পরামর্শ নিয়ে আধুনিক বিজ্ঞান সম্মত পদ্ধতিকে কাজে লাগাতে হবে। অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্বে ছিলেন কৃষি উপ সহকারী কর্মকর্তা মোঃ ফখরুল ইসলাম।




আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বরিশাল ক্রাইম ট্রেস”কে জানাতে।
ই-মেইল করুনঃ[email protected]